ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘যুক্তরাষ্ট্রকে আরো পস্তাতে হবে’

এনএ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৪, ৯ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘যুক্তরাষ্ট্রকে আরো পস্তাতে হবে’

আন্তর্জাতিক ডেস্ক : প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শান্তি আলোচনা বাতিল করায় যুক্তরাষ্ট্রকে আরো পস্তাতে হবে বলে উল্লেখ করেছে তালেবান।

ওই শান্তি আলোচনার মধ্য দিয়ে আফগানিস্তানে দেড় যুগেরও বেশি সময় ধরে চলা যুদ্ধের অবসান ঘটবে বলে আশা করা হচ্ছিল।

সোমবার বিবিসি জানিয়েছে, এক বিবৃতিতে জঙ্গি গোষ্ঠি তালেবান দাবি করেছে, সব কিছুই ঠিকঠাক চলছিল। কিন্তু শেষ মুহুর্তে তা ভণ্ডুল করে দিয়েছেন ট্রাম্প।

আফগানিস্তানে চলমান যুদ্ধ অবসানে গত কয়েক সপ্তাহ ধরে কাতারের দোহায় তালেবান প্রতিনিধিদের সঙ্গে মার্কিন প্রতিনিধিদের আলোচনা চলছিল।

কিন্তু আলোচনার একেবারে শেষ পর্যায়ে দুপক্ষের মধ্যে চূড়ান্ত চুক্তির ঠিক আগে শনিবার হঠাৎ এক সিদ্ধান্তে শান্তি আলোচনা বাতিল করেন প্রেসিডেন্ট ট্রাম্প।

অথচ একদিন পর যুক্তরাষ্ট্রের মেরিল্যণ্ডের ক্যাম্প ডেভিডে তালেবানের সিনিয়র নেতাদের সঙ্গে ট্রাম্পের বৈঠক করার কথা ছিল। পাশাপাশি আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনির সঙ্গেও বৈঠকের পরিকল্পনা করেছিলেন ট্রাম্প।

কিন্তু গত সপ্তাহে কাবুলে চালানো এক আত্মঘাতী বোমা হামলায় দায় তালেবান স্বীকার করার পর ওই বৈঠক বাতিল করেন ট্রাম্প। গত বৃহস্পতিবার কাবুলে তালেবানের ওই হামলায় এক মার্কিন সৈন্যসহ ১২ জন নিহত হয়।

ট্রাম্প প্রেসিডেন্ট পদপ্রার্থী থাকার সময় থেকেই আফগানিস্তানের যুদ্ধে যুক্তরাষ্ট্রের ভূমিকায় ইতি টানতে চাইছিলেন। সম্প্রতি তালেবানের কাছ থেকে নিরাপত্তা প্রতিশ্রুতির বিনিময়ে আফগানিস্তান থেকে কয়েক হাজার সৈন্য প্রত্যাহার করার পরিকল্পনাও করেছিল যুক্তরাষ্ট্র।

সে লক্ষ্যে তালেবান প্রতিনিধিদের সঙ্গে কয়েক মাস ধরে আলোচনা চালিয়ে আসছিলেন মার্কিন কূটনীতিকরা। দুপক্ষ একটি খসড়া চুক্তির বিষয়েও সমঝোতায় পৌঁছে গিয়েছিল। ক্যাম্প ডেভিডে ট্রাম্পের সঙ্গে তালেবান নেতাদের আলোচনার পর চুক্তি চূড়ান্ত হওয়ার কথা ছিল।

তালেবান মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ শান্তি আলোচনা বাতিল করার ট্রাম্পের সিদ্ধান্তের সমালোচনা করে বলেছেন, ওই সময়ই মার্কিন বাহিনী আফগানিস্তানে ব্যাপক হামলা শুরু করেছে।     

মুজাহিদ বলেন, ‘এতে যুক্তরাষ্ট্রের আরও ক্ষতি হবে। তাদের বিশ্বাসযোগ্যতা ক্ষুণ্ন হবে, বিশ্বের কাছে তাদের শান্তি-বিরোধী অবস্থান প্রকাশ পাবে এবং জীবন ও সম্পদহানি বৃদ্ধি পাবে।

এদিকে ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, আফগান শান্তি আলোচনা স্থগিত আছে। আর তালেবান উল্লেখযোগ্য প্রতিশ্রুতিসমূহ মেনে চলছে বলে নিশ্চিত না হওয়া পর্যন্ত আফগান সেনাদের জন্য দেওয়া সামরিক সমর্থন কমাবে  না যুক্তরাষ্ট্র।


রাইজিংবিডি/ঢাকা/৯ সেপ্টেম্বর ২০১৯/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়