ঢাকা     বুধবার   ১৫ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১ ১৪৩১

ক্ষমা চায় আইএস যোদ্ধারা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৭, ২৬ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক্ষমা চায় আইএস যোদ্ধারা

সিরিয়ার উত্তরাঞ্চল এখন ভূরাজনৈতিক সংকটের মধ্যে পড়েছে। এই এলাকায় আধিপত্য বিস্তারে লড়াই করছে, সিরীয়, কুর্দি, ইরানি, তুর্কি এবং সর্বশেষ মার্কিন সেনারা। এতো পক্ষের লড়াই আর হুমকি-ধামকির মধ্যে ঝুলন্ত অবস্থার মধ্যে রয়েছে ইসলামিক স্টেটের (আইএস) যুদ্ধবন্দীরা। ওই এলাকায় থাকা শিবিরগুলোতে রয়েছে ১৪ হাজার আইএস যোদ্ধা এবং ৭০ হাজারেরও বেশি আইএস পরিবারের সদস্য। যুদ্ধপরিস্থিতিতে সমভাবে বিপদের মুখে আছে যুদ্ধবন্দী নারী ও শিশুরা।

মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজের সাংবাদিককে সিরিয়ার ওই এলাকায় যাওয়ার সুযোগ দেওয়া হয়েছিল।

ফক্স নিউজ জানিয়েছে, শিবিরে বন্দি পাঁচ হাজার আইএস যোদ্ধার ওপর নজরদারির জন্য কোনো নিরাপত্তা রক্ষী নেই। শিবিরে থাকা অর্ধেক আইএস যোদ্ধাকে তুর্কি সীমান্তে পাঠানো হয়েছে তুরস্কের সেনা অভিযান ঠেকানোর জন্য।

কুর্দিদের পক্ষ থেকে আইএস যোদ্ধাদের ফেরত নেওয়ার ব্যাপারে পশ্চিমা দেশগুলোর সহযোগিতা চাওয়া হয়েছিল। তবে অনেক ইউরোপীয় দেশই বন্দীদের ফেরত নিতে অনীহা প্রকাশ করেছে। বরঞ্চ অনেক দেশ তাদের নাগরিকত্বই  বাতিল করে দিয়েছে। সব মিলিয়ে শিবিরের পরিস্থিতি এতোটাই ভয়ঙ্কর রূপ নিয়েছে যে, আইএস যোদ্ধারা এই সুযোগে নিজেদের পুর্নগঠিত করে নিতে পারবে।

বন্দিশিবিরগুলোর একেকটি কক্ষে ২৫ জন বন্দিকে রাখা হয়েছে। এদের মধ্যে কথা হয় লন্ডন থেকে আসা ২৭ বছরের জাকারিয়া এলোগবানির সঙ্গে। আইএসের সঙ্গে থাকা অবস্থায় এক যুদ্ধে তিনি পা হারিয়েছেন।

জাকারিয়া বাড়ি ফিরতে চান। সিরিয়ায় বন্দিশিবিরে পঁচে মরার চেয়ে ব্রিটেনের কারাগারে ২০ বছর থাকা পছন্দ করবেন বলে জানান সাবেক এই আইএস যোদ্ধা। তার গলার সুর এখন অনেক নরম। অথচ এই জাকারিয়া একসময় সামাজিক যোগাযোগমাধ্যমে আইএসের পক্ষে ছিলেন অত্যন্ত সরব। ওই সময় সোজাসাপ্টা তিনি জানিয়েছিলেন, খুন করার জন্য তিনি  আইএসে যোগ দিয়েছেন।

নিজের সেই কৃতকর্মের জন্য অনুতাপ প্রকাশ করে জাকারিয়া বলেন, ‘যারা নিপীড়নের শিকার হয়েছেন তাদের জন্য আমি দুঃখিত। আমি লোকদের কাছে ক্ষমা আশা করতে পারি না। আমরা অপরাধ করেছি। তবে দেশে ফেরত পাঠানোই আমাদের জন্য ভালো হবে।’

বন্দিশিবিরে থাকা অন্য আইএস যোদ্ধাদের গল্পও একই রকম। তারা সবাই এখন তাদের কৃতকর্মের জন্য ক্ষমা চায়। তারা চায় সবাই যেন সেই অতীতকে ভুলে যায়।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়