ঢাকা     বুধবার   ১৫ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১ ১৪৩১

মার্কিন অভিযানে বাগদাদি নিহত!

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৮, ২৭ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মার্কিন অভিযানে বাগদাদি নিহত!

সিরিয়ার উত্তরাঞ্চলে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) আস্তানায় অভিযান চালিয়েছে মার্কিন সেনাবাহিনী।

এতে আইএস প্রধান আবু বকর আল বাগদাদি নিহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

ঊর্ধ্বতন এক মার্কিন সেনা কর্মকর্তার বরাত দিয়ে সিএনএন বলছে, স্থানীয় সময় শনিবার সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় এলাকায় এই অভিযান পরিচালিত হয়। এই অভিযান ছিল অতি গোপনীয়।

বাগদাদির ‘নিহত’ হওয়ার খবর প্রথম প্রকাশ করে নিউজউইক। সিরিয়ার ইদলিব প্রদেশে অভিযানের বিষয়ে মার্কিন সেনাবাহিনীর কর্মকর্তারা নিউজউইককে জানিয়েছেন, ওই অভিযানের মূল লক্ষ্য ছিলেন বাগদাদি।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় হোয়াইট হাউসকে জানিয়েছে, তাদের বিশ্বাস অভিযানে বাগদাদি নিহত হয়েছেন। তবে ডিএনএ ও বায়োমেট্রিক পরীক্ষা শেষে আরও যাচাই করার পর বিষয়টি পুরোপুরি নিশ্চিত হওয়া যাবে।

অভিযানকালে আইএস নেতা একটি সুইসাইড ভেস্ট পরা ছিলেন। মার্কিন বাহিনী আস্তানার একটি কম্পাউন্ডে প্রবেশের পর বাগদাদি ওই ভেস্ট বিস্ফোরণ ঘটানোর মাধ্যমে নিজেকে উড়িয়ে দেন।

একই কম্পাউন্ডে বাগদাদির পরিবারের সদস্যরাও উপস্থিত ছিলেন বলে নিউজউইককে জানিয়েছে পেন্টাগন। অভিযানে বাগদাদির কোনো সন্তান আঘাত না পেলেও তার দুই স্ত্রী নিহত হয়েছেন বলে জানিয়েছেন তারা।

তবে দুই স্ত্রী সম্ভবত বাগদাদির সুইসাইড ভেস্টের বিস্ফোরণে নিহত হয়েছেন বলে তাদের ধারণা।

সিএনএন বলছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করা একটি টুইট বার্তাও সেই ইঙ্গিত দিচ্ছে। এর আগে শনিবার ট্রাম্প তার টুইট বার্তায় বলেছেন, ‘এইমাত্র বিশাল কিছু একটা ঘটে গেছে।’ তিনি এ নিয়ে শিগগিরই ঘোষণা দিতে যাচ্ছেন।

হোয়াইট হাউসের উপ-প্রেস সচিব হোগান গিডলি জানিয়েছেন করেছেন, রোববার সকাল ৯টায় (স্থানীয় সময়) প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একটি বড় ঘোষণা দেবেন।

আইএস নেতা বাগদাদি দীর্ঘ পাঁচ বছর ধরে আত্মগোপনে রয়েছেন। চলতি বছরের এপ্রিলে আইএস মিডিয়া শাখা আল-ফুরকান একটি ভিডিও প্রকাশ করেছিল, যাতে এক ব্যক্তিকে বাগদাদি বলে উল্লেখ করা হয়। ২০১৪ সালের পর সেবারই প্রথম তাকে বক্তব্য দিতে দেখা যায় ওই ভিডিওতে। এরপর তাকে শেষবার দেখা গিয়েছিল ইরাকের মসুলে।

প্রসঙ্গত, এর আগেও একাধিক বার বাগদাদী নিহত হওয়ার খবর ছড়িয়েছিল। তবে ২০১৮ সালের ফেব্রুয়ারিতে ইরাকি কর্তৃপক্ষের বরাত দিয়ে আল জাজিরা জানায়, এখনও বেঁচে আছেন এ জঙ্গি নেতা। তখন সিরিয়ার একটি হাসপাতালে তার চিকিৎসা নেয়ার কথা বলা হয় ওই প্রতিবেদনে।


ঢাকা/জেনিস/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়