ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অভিবাসী আটক লিবিয়া সরকারের লাভজনক ব্যবসা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩০, ২০ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অভিবাসী আটক লিবিয়া সরকারের লাভজনক ব্যবসা

ফাঁস হওয়া একটি নথিতে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) স্বীকার করেছে, তারা লিবিয়ার কোস্টগার্ডের ওপর নজরদারি করতে পারেনি এবং অভিবাসীদের আটকে রাখা লিবিয়ার সরকারের জন্য ‘লাভজনক ব্যবসার মডেল’ হয়ে দাঁড়িয়েছে।

এই প্রতিবেদনের হাতে পাওয়ার পরেও ইইউ সম্প্রতি ইউরোপে অভিবাসীদের প্রবেশ ঠেকাতে লিবিয়া সরকারের সঙ্গে বিতর্কিত চুক্তির নবায়ন করেছে।

১৩ পাতার প্রতিবেদনে ইউরোপে প্রবেশের জন্য সেসব অভিবাসীদের ভাগ্যের বর্ণনা দেওয়া হয়েছে, যাদেরকে ব্রাসেলসভিত্তিক কোস্টগার্ড সাগর থেকে উদ্ধার করে লিবিয়ার আটককেন্দ্রগুলোতে পাঠিয়ে দেয়। এসব আটককেন্দ্রে ভয়াবহ ও বিপজ্জনক পরিস্থিতিতে পড়তে হয় অভিবাসীদের। আটককেন্দ্রগুলোতে মানবাধিকার লঙ্ঘন, মৃত্যু, কোনো ধরনের ব্যাখ্যা ছাড়াই গুম, ঘুষ, দুর্নীতির ঘটনা ঘটছে তার বিবরণ দেওয়া হয়েছে প্রতিবেদনে। তবে এরপরও প্রতিবেদনে লিবীয় উপকূলে ইউরোপমুখী শরণার্থী হ্রাসে ‘লক্ষ্য অর্জনে’ আটককেন্দ্রগুলোর প্রশংসা করা হয়েছে।

সম্প্রতি কয়েক কোটি ইউরোর নবায়ন করা চুক্তি অনুযায়ী, ভূমধ্যসাগরে অভিবাসীদের ঠেকাতে লিবিয়ার কোস্টগার্ডকে নগদ অর্থ, প্রশিক্ষণ ও নৌকা দিয়ে সহায়তার কথা বলেছে ইইউ ও ইতালি।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ সালে লিবিয়া থেকে ইতালিতে এসেছিল এক লাখ সাত হাজার অভিবাসন প্রত্যাশী। পরের বছর সেই সংখ্যা কমে ১৩ হাজার এ দাঁড়ায়। আর চলতি বছর আগস্ট পর্যন্ত এই সংখ্যা ছিল স্রেফ এক হাজার ১০০।  লিবিয়ার কোস্টগার্ডের দাবি, তারা আগস্ট পর্যন্ত পাঁচ হাজার ২৮০ জন অভিবাসন প্রত্যাশীকে ভূমধ্যসাগরে ঠেকিয়েছে। সংখ্যাগত বিষয়টি বিচার করে একে সফলতা বলে দাবি করছে ব্রাসেলস।

ইউরোপীয় পার্লামেন্টের ডাচ সদস্য সোফি বলেন, ‘হয়তো কিছু লোক ডুবে গেছে, কিছু ইউরোপ উপকূলে পৌঁছেছে। তবে এরপরও অসংখ্য মানুষ মরুভূমিতে মারা গেছে, দাস বাজারে বিক্রি হয়েছে, নির্যাতিত হয়েছে, লিবিয়ার আটককেন্দ্রে ধর্ষণ ও অনাহারের শিকার হয়েছে অথবা সংঘাত-সহিংসতার মধ্যে ধরা পড়েছে। এরপরও মানবপাচারকারীরা সমৃদ্ধশালী হচ্ছে। যথার্থ মানসিকতা নিয়ে কেউ একে সফলতা বলবে না। এই নীতি নৈতিক ও আর্থিকভাবে দেউলিয়া’।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়