ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

লন্ডনে ছুরি হামলাকারী পাকিস্তানে বেড়ে উঠেছিল

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৭, ৩০ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লন্ডনে ছুরি হামলাকারী পাকিস্তানে বেড়ে উঠেছিল

লন্ডন ব্রিজে ছুরি হামলা চালানো যুবক পাকিস্তানি বংশোদ্ভূত এবং কৈশোরের একটি অংশ সেখানেই কাটিয়েছিল সে। সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদার আদর্শে অনুপ্রাণিত হয়েই ২৮ বছরের উসমান খান শুক্রবার এ হামলা চালায় বলে জানিয়েছে পুলিশ।

লন্ডন পুলিশ জানিয়েছে, সন্ত্রাসবাদের অভিযোগে এর আগে কারাদণ্ড ভোগ করেছিলেন উসমান। পুলিশ তার গতিবিধির ওপর নজর রাখবে - এমন শর্তে এক বছর আগে তিনি জেল থেকে ছাড়া পান। হাতে ইলেকট্রনিক ট্যাগ পরে থাকার শর্তে তাকে জেল থেকে ছাড়া হয়েছিল।

মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার নেইল বসু জানান, সন্ত্রাসবাদ সংক্রান্ত অপরাধে ২০১২ সালে দণ্ডিত উসমান তাদের কাছে আগে থেকেই পরিচিত।

নেইল বলেন, ‘২০১৮ সালের ডিসেম্বরে অনুমতিসাপেক্ষে তিনি জেল থেকে ছাড়া পেয়েছিলেন। এর মধ্যেই তিনি কীভাবে এ হামলা চালালেন, স্পষ্টতই আমাদের তদন্তের অন্যতম প্রধান বিষয় থাকবে এটি’।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ জানিয়েছে, ২০১২ সালে দণ্ড দেওয়ার সময় আদালত সতর্ক করে দিয়ে বলেছিলেন, উসমান ‘ভয়ঙ্কর সন্ত্রাসী’। জনগণের জন্য হুমকি হিসেবে বিবেচিত হওয়া পর্যন্ত তাকে মুক্তি দেওয়া উচিৎ নয়।

পাকিস্তানে বসবাসের সময় উসমান কোনো শিক্ষাগত যোগ্যতা অর্জন করেন নি। তিনি সেখানে তার অসুস্থ মায়ের সঙ্গে বাস করতেন।

শুক্রবার লন্ডন ব্রিজে ছুরি হামলায় দুজন নিহত হয়। এ ঘটনায় আহত হয়ে আরো তিনজন। ঘটনাস্থলেই পুলিশের গুলিতে নিহত হয় হামলাকারী উসমান।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়