ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

৬০ শিশুর ওপর যৌন নিপীড়ন চালিয়েছেন ক্যাথলিক যাজক

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২০, ২২ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৬০ শিশুর ওপর যৌন নিপীড়ন চালিয়েছেন ক্যাথলিক যাজক

কড়া রক্ষণশীল ক্যাথলিক খ্রিস্টানদের সংস্থা লিজিওনারিস অব ক্রাইস্টের প্রতিষ্ঠাতা মেক্সিকোর ধর্মযাজক মার্সিয়াল ম্যাসিয়েল অন্তত ৬০ শিশুর ওপর যৌন নিপীড়ন চালিয়েছেন। রোমান ক্যাথলিক গোষ্ঠী প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ১৯৪১ সালে লিজিওনারিস অব ক্রাইস্ট প্রতিষ্ঠার পর ৩৩ জন শীর্ষ যাজক অন্তত ১৭৫ শিশুর ওপর যৌন নিপীড়ন চালিয়েছে। শিশুদের ওপর যৌন নিপীড়নের কয়েক বছরের অভিযোগের পরিপ্রেক্ষিতে ২০০৬ সালে ম্যাসিয়েলকে পদত্যাগের নির্দেশ দেওয়া হয়। এর আগ পর্যন্ত পোপ জন পলের সময় ম্যাসিয়েলের যৌন নিপীড়নের অভিযোগ প্রত্যাখ্যান করে আসছিল ভ্যাটিকান।

২০০৮ সালে মারা যাওয়া ম্যাসিয়েল ছিলেন রোমান ক্যাথলিক চার্চের সবচেয়ে কুখ্যাত যাজক। গোপনে দুই নারীর সঙ্গে সম্পর্ক রেখেছিলেন তিনি। এমনকি ওই নারীদের সন্তানদের ওপর তিনি নিপীড়ন চালিয়েছেন বলে অভিযোগ রয়েছে।

তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৪১ থেকে ২০১৯ সাল পর্যন্ত ৩৩ জন শীর্ষ যাজক অন্তত ১৭৫ শিশুর ওপর যৌন নিপীড়ন চালিয়েছে। এদের এক তৃতীয়াংশ বা অন্তত ৬০ জনের ওপর নিপীড়ন চালিয়েছেন ম্যাসিয়েল নিজে। তার লালসার শিকার অধিকাংশের ছিল ছেলে, যাদের বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে ছিল।

এতে আরো বলা হয়েছে, যৌন নিপীড়নকারী ৪৩ শতাংশই ছিলেন কর্তৃত্বের অবস্থানে। এ কারণে তাদের বিরুদ্ধে অভিযোগ দেওয়া কিংবা তাদের শাস্তি দেওয়া ছিল মুশকিল।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়