ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সোলাইমানিকে হত্যার পরিকল্পনাকারী নিহত?

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪২, ২৮ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সোলাইমানিকে হত্যার পরিকল্পনাকারী নিহত?

ইরানি সংবাদমাধ্যমগুলো দাবি করেছে, আফগানিস্তানে তালেবান হামলায় বিমান বিধ্বস্ত হয়ে গোয়েন্দা সংস্থা সিআইয়ের বেশ কয়েক জন এজেন্ট নিহত হয়েছে। এদের মধ্যে ইরানি কুদস বাহিনীর প্রধান জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার অন্যতম পরিকল্পনাকারী মাইকেল ডি আন্দ্রেয়াও রয়েছেন।

ইরানের মেহর বার্তা সংস্থা ও রেডিও ফার্দতে দাবি করা হয়েছে, মাইকেল ডি আন্দ্রেয়াও ছিলেন সোলাইমানিকে হত্যার পরিকল্পনাকারীদের অন্যতম।

সোমবার আফগানিস্তানের গজনি প্রদেশের দেহ ইয়াক জেলায় একটি মার্কিন সামরিক বিমান বিধ্বস্ত হয়। বিমানটিতে কতজন যাত্রী ছিল তা জানায় নি যুক্তরাষ্ট্র। আফগান তালেবান দাবি করেছে, তারা গুলি করে বিমানটিকে ভূপাতিত করেছে।

তবে মার্কিন সামরিক বাহিনী এ দাবি প্রত্যাখ্যান করেছে। এছাড়া সিআইয়ের কোনো এজেন্ট এ ঘটনায় নিহত হয়েছে কিনা তাও জানায় নি পেন্টাগন।

রুশ সূত্রের বরাত দিয়ে ইরানি বার্তা সংস্থা তাসনিম বলেছে, ‘সোলাইমানিকে হত্যাকারী ওই বিমানটিতে ছিল এবং দুর্ঘটনায় সে মারা গেছে’। 

‘আন্দ্রেয়া মধ্যপ্রাচ্যে সিআইয়ের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি ছিলেন। তিনি ইরাক, ইরান ও আফগানিস্তানে অভিযানগুলোর দায়িত্বে ছিলেন’ বলেছে সূত্র।

চলতি মাসের প্রথম দিকে ইরানের কুদস বাহিনীর প্রধান জেনারেল কাসেম সোলাইমানিকে বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ড্রোন হামলা চালিয়ে হত্যা করে যুক্তরাষ্ট্র। ওই সময় ইরান এর প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছিল। এর অংশ হিসেবে ৮ জানুয়ারি ইরাকে মার্কিন ঘাঁটিতে হামলা চালায় তেহরান।

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়