ঢাকা, শনিবার, ১৫ ফাল্গুন ১৪২৬, ২৯ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

‘ইয়ে লো আজাদি’ বলেই মিছিলে গুলি যুবকের

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-৩০ ৬:৪৩:৪১ পিএম     ||     আপডেট: ২০২০-০১-৩০ ৭:৫৭:৪১ পিএম

ভারতের রাজধানী দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের বাইরে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরোধী মিছিলে গুলি চালানোর ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার এক যুবক ‘ইয়ে লো আজাদি’ বলেই আন্দোলনকারীদের লক্ষ্য করে গুলি চালায়। এতে আহত হয়েছেন এক শিক্ষার্থী। খবর আনন্দবাজার অনলাইন।

আন্দোলনকারীদের অভিযোগ, মিছিল ঘিরে যাতে কোনো সংঘাত না হয় সেজন্য আগে থাকতেই জামিয়ার বাইরে পুলিশ মোতায়েন ছিল। বিক্ষোভকারীদের আটকাতে হোলি ফ্যামিলি হাসপাতালের সামনে ব্যারিকেডও বসানো হয়। তাতে দমে না গিয়ে রাস্তার উপরই বসে পড়েন আন্দোলনকারীরা। তখনই পুলিশি নিরাপত্তা টপকে পিস্তল হাতে মিছিলের একেবারে সামনে চলে আসেন এক তরুণ। আন্দোলনকারীদের লক্ষ্য করে গুলি চালান তিনি। ওই সময় তাকে বাধা দেওয়ার বদলে পুলিশ কার্যত নীরব দর্শকের ভূমিকা পালন করেছে।

আন্দোলনকারীদের দাবি, গুলিতে এক শিক্ষার্থী আহত হওয়ার পর চরম উত্তেজনা তৈরি হয়। এক জোটে ঝাঁপিয়ে আন্দোলনকারীরাই তাকে ধরে ফেলেন। পরে পুলিশ তাকে গ্রেপ্তার করে।

পুলিশ সূত্র জানিয়েছে, অভিযুক্ত ওই যুবকের নাম গোপাল। তার বয়স ৩১ বছর। কী উদ্দেশে তিনি মিছিলে চড়াও হন, মানসিক ভারসাম্যহীন কি না, তা এখনো জানা যায়নি।

আন্দোলনকারীদেরই মোবাইলে তোলা গোটা ঘটনার একটি ভিডিও ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে। তাতে দেখা গেছে, ব্যারিকেডের সামনে ফাঁকা রাস্তায় পিস্তল হাতে ঘুরে বেড়াচ্ছেন ওই তরুণ। তার পরনে সাদা রঙের ট্রাউজার ওকালো জ্যাকেট। গুলি ছোড়ার আগে বন্দুক উঁচিয়ে আন্দোলনকারীদের উদ্দেশে তিনি বলেন,‘কিসকো আজাদি চাহিয়ে? ম্যায় দুঙ্গা আজাদি। ইয়ে লো আজাদি।’

এর আগে মঙ্গলবার দিল্লির শাহিন বাগে সিএএ বিরোধী অবস্থান বিক্ষোভ চলাকালে পিস্তল হাতে সেখানে ঢুকে পড়েছিল এক ব্যক্তি। আন্দোলনকারীদের তিনি হুমকিও দেন বলে অভিযোগ। তবে গুলি চালানোর আগেই তাকে নিরস্ত করা হয়।


ঢাকা/শাহেদ

     
 

ট্যাগ :
রাইজিংবিডি স্পেশাল ভিডিও