ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

এবার করোনোভাইরাসে ফিলিপাইনে এক জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০০, ২ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এবার করোনোভাইরাসে ফিলিপাইনে এক জনের মৃত্যু

এবার করোনোভাইরাসে আক্রান্ত হয়ে চীনের বাইরে ফিলিপাইনে প্রথম কোনো ব্যক্তির মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে।

৪৪ বছর বয়সী ওই চীনা ব্যক্তি হুবেই প্রদেশের উহান শহর থেকে ‌এসেছিলেন। এই শহর থেকেই প্রথম ভাইরাসটি শনাক্ত করা হয়েছিল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ফিলিপাইনে পৌঁছানোর আগেই তিনি এই ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন।

ফিলিপাইনের স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, ওই ব্যক্তি উহান থেকে হংকং হয়ে ফিলিপাইনে গিয়েছিলেন এবং তার সঙ্গে ৩৮ বছর বয়সী এক চীনা নারী ছিলেন। গত সপ্তাহে ওই নারীর স্বাস্থ্য পরীক্ষায় ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়।

কর্মকর্তারা জানিয়েছেন, ওই ব্যক্তিকে রাজধানী ম্যানিলার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেখানে তার গুরুতর নিউমোনিয়া দেখা দেয়। লোকটির আগে থেকে স্বাস্থ্যগত অন্যান্য সমস্যা ছিল।

ফিলিপাইনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি রবিন্দ্র আবেসিংহে বলেছেন, ‘করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চীনের বাইরে এটিই প্রথম মৃত্যুর ঘটনা। তবে, আমাদের মনে রাখা দরকার, স্থানীয় কেউ মারা যায়নি। এই রোগী করোনাভাইরাস প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল থেকে এসেছিলেন।’

করোনাভাইরাসে এ পর্যন্ত ৩০০ জনেরও বেশি লোক মারা গেছেন। এছাড়া আক্রান্ত হয়েছেন ১৪ হাজার জনেরও বেশি। অধিকাংশ মৃত্যুর ঘটনা ঘটেছে হুবেই প্রদেশে।

যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশ চীন থেকে বিদেশিদের আসা নিষিদ্ধ করেছে এবং তাদের নিজস্ব নাগরিকদের ফিরিয়ে এনে স্বাস্থ্য পরীক্ষার জন্য আলাদা করে রাখছে।

বিবিসি জানিয়েছে, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা সার্সের প্রাদুর্ভাবকে ছাড়িয়ে গেছে। ২০০৩ সালে সার্স ভাইরাস ২৪টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছিল। তবে করোনা ভাইরাসের মৃত্যুর হার সেই তুলনায় কম।

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়