ঢাকা, বৃহস্পতিবার, ৭ ফাল্গুন ১৪২৬, ২০ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

আইএস যোদ্ধাপত্মী শামিমার বাংলাদেশের নাগরিকত্বের আবেদন

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১৪ ১০:০৯:০৯ এএম     ||     আপডেট: ২০২০-০২-১৪ ১০:০৯:০৯ এএম

সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেওয়া ব্রিটিশ-বাংলাদেশি শামিমা বেগমের বাবা জানিয়েছেন, তিনি মেয়ের জন্য বাংলাদেশের নাগরিকত্বের আবেদন করবেন। বৃহস্পতিবার বার্তা সংস্থা এএফপিকে তিনি এ কথা বলেছেন।

২০১৫ সালে পূর্ব লন্ডনের বেথনাল গ্রিন একাডেমির নবম শ্রেণির ছাত্রী শামিমা আইএসে যোগ দিতে সিরিয়ায় পাড়ি জমান। ২০১৯ সালের ফেব্রয়ারিতে তাকে সিরিয়ার একটি শরণার্থী শিবিরে খুঁজে পাওয়া যায়। এরপরই শামিমার পরিবার তাকে ব্রিটেনে ফিরিয়ে আনার আবেদন করে। তবে ব্রিটিশ সরকার সেই আবেদন প্রত্যাখ্যান করে এবং শামিমার নাগরিকত্ব প্রত্যাহার করে নেন তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ। সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ওই সময় ইমিগ্রেশন আপিল কমিশনে (এসআইএসি) আবেদন করেছিলেন শামিমা।

গত সপ্তাহে আপিল আদালত রায়ে সরকারের সিদ্ধান্তই বহাল রাখে। জন্মসূত্রে ও আইনগতভাবে শামিমার বাংলাদেশের নাগরিকত্ব পাওয়ার অধিকার আছে উল্লেখ করে আদালত জানায়, ব্রিটিশ নাগরিকত্ব কেড়ে নেওয়া হলে সে রাষ্ট্রহীন হবে না।

শামিমার বাবা আহমেদ আলি জানিয়েছেন, তার মেয়ে যদি বাংলাদেশে ফিরে আসতে চায় তাহলে তিনি তার নাগরিকত্বের জন্য আবেদন করবেন।

তিনি বলেন, ‘আমি তার জন্য দুঃখ অনুভব করছি। যে কোনো বাবা-মা’রই তার জন্য খারাপ লাগবে।’

অবশ্য বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছিলেন, শামিমার সঙ্গে বাংলাদেশের কোনো সম্পর্ক নেই। কারণ সে তার জন্ম ব্রিটেনে। সে ব্রিটিশ নাগরিক হিসেবে বেড়ে উঠেছে। বাংলাদেশের নাগরিকত্বের জন্য সে কখনোই আবেদন করে নি। তার ব্যাপারে আমাদের কিছু করার নেই।

 

ঢাকা/শাহেদ