ঢাকা, বৃহস্পতিবার, ৭ ফাল্গুন ১৪২৬, ২০ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

কোভিড-১৯ এ আক্রান্ত ১৭০০ স্বাস্থ্যকর্মী, মৃত্যু ৬

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১৫ ১০:১৪:৩০ এএম     ||     আপডেট: ২০২০-০২-১৫ ১০:১৪:৩০ এএম

চীনে কোভিড-১৯ এ  নতুন সংকট দেখা দিয়েছে। আক্রান্ত রোগীদের সেবায় নিয়োজিত স্বাস্থ্যকর্মীরা এবার আক্রান্ত হতে শুরু করেছে।

শুক্রবার দেশটির ন্যাশনাল হেলথ কমিশন জানায়, করোনাভাইরাসে আক্রান্ত স্বাস্থ্যকর্মীর সংখ্যা ১৭১৬। এর মধ্যে মৃত্যু হয়েছে ছয়জনের।

এই প্রথম চীন সরকার আক্রান্ত স্বাস্থ্যকর্মীদের সংখ্যা প্রকাশ করল। এর আগে তারা প্রকাশ না করলেও বেসরকারিভাবে তথ্য জানা যাচ্ছিল। এ পরিসংখ্যানে স্বাস্থ্যকর্মীসহ দেশটির মধ্যে ব্যাপক উদ্বেগ দেখা দিয়েছে।

ন্যাশনাল হেলথ কমিশনের ডেপুটি ডিরেক্টর জেং ইক্সিন বলেন, আক্রান্ত স্বাস্থ্যকর্মীদের মধ্যে ১১০২ জনই হুবেই প্রদেশের। মোট আক্রান্তের ৩ দশমিক ৮ শতাংশ স্বাস্থ্যকর্মী। মৃত্যুর হার শূন্য দশমিক ৪ শতাংশ। তবে তাদের সংক্রমণ হাসপাতাল থেকে নাকি সাধারণভাবে হয়েছে, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক বিবৃতিতে বলা হয়, চরম আতঙ্ক তৈরি হয়েছে চীনের স্বাস্থ্যকর্মীদের মাঝে। হুবেই প্রদেশে ভাইরাসের থাবা সবচেয়ে বেশি। এখানে দিন-রাত ২৪ ঘণ্টা কাজ করে যাচ্ছেন স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকরা। সঙ্কট দেখা দিয়েছে মুখোশ, গ্লাভস, পোশাক ও নিরাপদ চশমার।

স্বাস্থ্যকর্মীরা জানান, হাসপাতালে বার বার পোশাক, গ্লাভস, মুখোশ খুলে খাওয়া দাওয়ার সময় সংক্রমণ হতে পারে। এ আতঙ্কে তারা দিনে একবেলা খাচ্ছেন।

স্বাস্থ্যকর্মীদের মধ্যে সংক্রমণের আতঙ্কের বিষয়ে হংকং বিশ্ববিদ্যালয়ের এপিডেমিওলজির অধ্যাপক বেঞ্জামিন কাউলিং বলেন, উহানে এক একজন স্বাস্থ্যকর্মীকে অনেক রোগীর দেখভাল করতে হচ্ছে। সে চিকিৎসা করতে গিয়ে আক্রান্ত হলে সেটা খুবই ভয়ঙ্কর।


ঢাকা/জেনিস