ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কোভিড-১৯: ইতালিতে মৃত বেড়ে ১০৭

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:২৮, ৫ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোভিড-১৯: ইতালিতে মৃত বেড়ে ১০৭

ইতালিতে ভয়াবহ হারে বাড়ছে কোভিড-১৯ রোগে আক্রান্তের সংখ্যা।

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০৭ জনে। দেশটিতে ইতোমধ্যে তিন হাজার ৯৯ জন আক্রান্ত হয়েছেন।

বুধবার দেশটির নাগরিক সুরক্ষা সংস্থা এ খবর জানিয়েছে।

ইতালিতে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্তের সংখ্যা আরো বাড়বে আশঙ্কা সংশ্লিষ্টদের।

কোভিড-১৯ প্রতিরোধে ইতালি সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। সোমবার থেকে ইতালির লোম্বারদিয়া, ভেনেতো, পিওমন্তে ও ভেনেসিয়া অঞ্চলে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে দেশটির সরকার। বন্ধ ঘোষণা করা হয়েছে ইতালির ভেনিস উৎসব। এছাড়া ফুটবল লীগ, নাইট ক্লাব ও জাদুঘর বন্ধ রয়েছে।

অতি জরুরি না হলে জনসমাগমস্থল পরিহার ও ভ্রমণ না করতে নির্দেশনা দিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। সমস্ত জনসমাগম এলাকায় একে অপর থেকে এক মিটার দূরে দাঁড়িয়ে থাকতে নির্দেশও দেওয়া হয়েছে।

ইতালির পরিস্থিতি দেখে প্রতিবেশী সব দেশ ইতিমধ্যে সীমান্ত বন্ধ করেছে।

ইতালির শহরগুলোতেও করোনাভাইরাস আতঙ্কে আছেন প্রবাসী বাংলাদেশিসহ বিভিন্ন দেশের অভিবাসীরা। ইতালির বিভিন্ন শহরে প্রায় দুই লাখ বাংলাদেশি বসবাস করছে।

এদিকে ইতালিতে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় প্রবাসী বাংলাদেশিদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে বাংলাদেশ দূতাবাস।

ইতালিতে প্রবাসী বাংলাদেশি কেউ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে কি না এ বিষয়ে জানতে চাইলে ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার জানান, কোনো বাংলাদেশি করোনায় আক্রান্ত হয়েছে এমন খবর এখনো পাওয়া যায়নি। ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে দূতাবাস সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে চলেছে।

ইতালির বাংলাদেশ রোম দূতাবাসে হেল্প ডেস্ক খোলা হয়েছে। যদি কোনো প্রবাসী বাংলাদেশি করোনায় আক্রান্ত হয়ে থাকে তবে ১৫০০ এবং ১১২ নাম্বারে ফোন করে যোগাযোগ করতে বলা হয়েছে।

করোনাভাইরাসে আতঙ্কিত না হয়ে প্রবাসী বাংলাদেশিদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন ইতালির রাজনৈতিক ও কমিউনিটির নেতারা।

উলেখ্য, গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করা হয়। এরপর থেকে বিশ্বের ৭৬ টির বেশি দেশে এ করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে।


ঢাকা/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়