ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কলকাতা পোর্ট ট্রাস্টের জাহাজের ধাক্কায় বাংলাদেশি জাহাজডুবি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৭, ১২ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কলকাতা পোর্ট ট্রাস্টের জাহাজের ধাক্কায় বাংলাদেশি জাহাজডুবি

ভারতের পশ্চিমবঙ্গের হুগলি নদীতে কলকাতা পোর্ট ট্রাস্টের জাহাজের ধাক্কায় ডুবে গেছে পণ্যবাহী একটি বাংলাদেশি জাহাজ। বৃহস্পতিবার সকালে বজবজের কাছে ফ্লাই অ্যাশ বোঝাই ‘এমভি মমতাময়ী মা’ নামের ওই জাহাজটি ডুবে যায় বলে জানিয়েছে আনন্দবাজার অনলাইন।

ডুবে যাওয়া জাহাজের ক্যাপ্টেন নজরুল ইসলাম জানান, তার সামনে ছিল বাংলাদেশি জাহাজ এম ভি সানি। মাঝখানে তার এম ভি মমতাময়ী মা। পিছনে কলকাতা পোর্ট ট্রাস্টের আর একটি জাহাজ। এম ভি সানি ও এম ভি মমতাময়ী মা-তে পণ্য থাকায় তাদের গতি ছিল কম। অন্যদিকে পিছনের কলকাতা পোর্ট ট্রাস্টের জাহাজটি ছিল ফাঁকা, ফলে গতিও ছিল বেশি। যেখানে দুর্ঘটনা ঘটেছে, সেখানে পৌঁছানোর বেশ খানিকটা আগে থেকেই পিছনের জাহাজটি রাস্তা চাইছিল। বজবজের কাছে পিছনের জাহাজটি আমাকে ওভারটেক করে।’

নজরুলের অভিযোগ, ‘পাশ কাটিয়ে যেতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে আমার জাহাজের পেটে ধাক্কা মারে পিছনের জাহাজটি।’

তিনি জানান, ওই সময় এম ভি মমতাময়ী মা-তে ছিলেন ১৩ জন নাবিক। রাকিব হোসেন নামে এক নাবিক ছিলেন ডেকে। তিনি মাথায় আঘাত পান। এক দিকে হেলে যায় জাহাজ।

কলকাতা পুলিশের রিভার ট্রাফিকের স্পিডবোট ঘটনাস্থলে পৌঁছে নাবিকদের সবাইকে উদ্ধার করেছে।

তীরে থাকা লোকজন ও মাঝিরা জাহাজটিকে ডুবে যাওয়ার হাত থেকে আটকাতে দড়ি বাঁধেন পাড়ের গাছে। কিন্তু ওই সময় জোয়ার আসায় তীব্র স্রোতে সেই গাছ উপড়ে জাহাজ চলে যায় নদীর গর্ভে। বন্দর ও কলকাতা পুলিশের ডুবুরিরা কোন জায়গায় জাহাজটি ডুবে গেছে বৃহস্পতিবার বিকেলে পর্যন্ত চিহ্নিত করার চেষ্টা করেছেন।

কলকাতা বন্দরের প্রধান জনসংযোগ কর্মকর্তা সঞ্জয় মুখোপাধ্যায় বলেন,‘আমরা খতিয়ে দেখছি ঠিক কী কারণে দুর্ঘটনা ঘটেছে।’


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়