ঢাকা     মঙ্গলবার   ১৪ মে ২০২৪ ||  বৈশাখ ৩১ ১৪৩১

সাবান-মাস্ক কিছুই নেই ভেনেজুয়েলার হাসপাতালগুলোতে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৩, ১৮ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাবান-মাস্ক কিছুই নেই ভেনেজুয়েলার হাসপাতালগুলোতে

ভেনেজুয়েলার নাগরিকদের জন্য করোনাভাইরাস এখন মরার ওপর খাড়ার ঘা। আর্থিক সংকটে থাকা দেশটিতে করোনা আক্রান্তদের জন্য আইসোলেশন এলাকা দূরে থাক, সাবান কিংবা মাস্কই মিলছে না।

দ্য গার্ডিয়ান অনলাইন জানিয়েছে, ভেনেজুয়েলার পূর্বাঞ্চলীয় শহর সিউদাদ গুয়ায়নাতে একটি হাসপাতাল আছে। তবে সেটা স্রেফ নামেই। এই হাসপাতালের কাছেই করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য একটি কেন্দ্র খোলা হয়েছে। তবে রোগীদের চিকিৎসা কেন্দ্রে আনার মতো পর্যাপ্ত অ্যাম্বুলেন্স নেই এখানে।

এক স্বাস্থ্যকর্মী বলেন,‘আমরা সংকটের বিশেষজ্ঞ। তবে করোনাভাইরাস পুরোটাই একটি ভিন্ন চ্যালেঞ্জ এবং আমাদের অনেক বেশি সহযোগিতা প্রয়োজন।’

ভেনেজুয়েলার হাসপাতালগুলোতে প্রায়ই লোডশেডিং হয়। এছাড়া গ্লাভস থেকে শুরু করে এন্টিবায়েটিক পর্যন্তও মাঝে মাঝে মেলে না। অর্থনৈতিক সংকটের কারণে দেশটি ছেড়ে ৪৫ লাখ লোক পালিয়ে গেছে। এদের মধ্যে স্বাস্থ্যকর্মী ও রোগ বিশেষজ্ঞ রয়েছেন। এর ফলে নিরাময়যোগ্য রোগ ডিপথেরিয়া, হাম ও ম্যালেরিয়া ছড়ানোর উর্বর ক্ষেত্র তৈরি হয়েছে দেশটিতে। 

স্থানীয় এনজিও মেডিকস ইউনিডস পরিচালিত এক জরিপে দেখা গেছে, মাত্র ২৫ শতাংশ হাসপাতাল ও ক্লিনিকে সুপেয় পানির সরবরাহ আছে। জরিপে অংশগ্রহণকারী দুই তৃতীয়াংশ চিকিৎসকই জানিয়েছেন, তাদের গ্লাভস, মাস্ক, সাবান, সুরক্ষা চশমা কিংবা পরিচ্ছন্নতার উপকরণ নাই।

ভেনেজুয়েলায় এ পর্যন্ত ৩৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। দেশটিতে অবশ্য এখনও কোনো আক্রান্ত মারা যাননি।

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়