ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

করোনাভাইরাস: ২ হাজার রোহিঙ্গাকে খুঁজছে মালয়েশিয়ার পুলিশ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৬, ১৯ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনাভাইরাস: ২ হাজার রোহিঙ্গাকে খুঁজছে মালয়েশিয়ার পুলিশ

দেহে করোনাভাইরাসের উপস্থিতি পরীক্ষার জন্য দুই হাজার রোহিঙ্গাকে খুঁজছে মালয়েশিয়া কর্তৃপক্ষ। সম্প্রতি এসব রোহিঙ্গা রাজধানী কুয়ালালামপুরে তাবলিগ জামাতের এক ইজতেমায় যোগ দিয়েছিলেন। এই ইজতেমায় অংশগ্রহণকারীদের অনেকে ইতোমধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

এক লাখেরও বেশি রোহিঙ্গা মিয়ানমার থেকে পালিয়ে মালয়েশিয়ায় আশ্রয় নিয়েছে। আশ্রয় দিলেও তাদেরকে অবৈধ অভিবাসী হিসেবেই বিবেচনা করে মালয়েশিয়া কর্তৃপক্ষ। এ কারণেই করোনাভাইরাসের লক্ষণ দেখা গেলেও অনেকে তাদের পরিচয় প্রকাশ ও স্বাস্থ্য পরীক্ষায় অনিচ্ছুক বলে জানিয়েছে রোহিঙ্গাদের সঙ্গে সংশ্লিষ্ট সূত্র।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত মাসের শেষ দিকে কুয়ালালামপুরের বাইরে একটি মসজিদে তাবলিগ জামাতের ইজতেমায় যোগ দিয়েছিলেন প্রায় ১৬ হাজার মানুষ। এদের মধ্যে রোহিঙ্গা মুসলমানও ছিল। এছাড়া বিভিন্ন দেশ থেকে প্রায় এক হাজার ৫০০ মুসলিম এসেছিলেন এই ইজতেমায় যোগ দিতে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে এই ইজতেমা থেকে যাওয়া প্রায় ৬০০ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ৫১৩ জন মালয়েশিয়ার, ৬১ জন ব্রুনেইয়ের, ২২ জন কম্বোডিয়ার, পাঁচ জন সিঙ্গাপুরের এবং দুজন থাইল্যান্ডের। সব মিলিয়ে মালয়েশিয়ায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭৯০ জন।

মালয়েশিয়ার কর্তৃপক্ষ জানিয়েছে, তারা ইজেতেমায় অংশগ্রহণকারীদের খুঁজছেন। তবে এদের মধ্যে প্রায় চার হাজার মানুষকে খুঁজে পাওয়া যাচ্ছে না।

এক সূত্র বলেছে,‘তারা মালয়েশিয়ার বিভিন্ন স্থানে তাদের পরিবারের সদস্যদের কাছে ফিরে গেছেন। তাদের সঙ্গে যোগাযোগ করা আমাদের জন্য মুশকিল। অনেকেই ইজতেমায় অংশগ্রহণের বিষয়টি স্বীকার করতে ভয় পাচ্ছেন। তাদের আশঙ্কা স্বীকার করলে হয়তো তারা সমস্যায় পড়বেন।’

ওই সূত্র আরো বলেছে, ‘সরকার উদ্বিগ্ন যে, এদেরকে শনাক্ত করা না গেলে সংক্রমণের হার আরো বাড়বে।’


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়