ঢাকা     মঙ্গলবার   ১৪ মে ২০২৪ ||  বৈশাখ ৩১ ১৪৩১

ইতালিতে করোনায় আক্রান্তদের বিপুলসংখ্যক চিকিৎসাকর্মী

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৮, ১৯ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইতালিতে করোনায় আক্রান্তদের বিপুলসংখ্যক চিকিৎসাকর্মী

ইতালিতে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে বিপুল সংখ্যকই চিকিৎসাকর্মী। বুধবার প্রমাণভিত্তিক ওষুধ সরবরাহকারীদের গ্রুপ ‘গ্রুপ্পো ইতালিয়ানো পার লা মেডিসিনা বাসাতা সুলে এভিডেজ’ (জিআইএমবিই) এ তথ্য জানিয়েছে।

সংস্থাটি জানিয়েছে, ফেব্রুয়ারিতে ইতালিতে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর এ পর্যন্ত অন্তত দুই হাজার ৬২৯ জন স্বাস্থ্যকর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মোট আক্রান্তের হিসেবে এটি ৮ দশমিক ৩ শতাংশ।

ইতালিতে এ পর্যন্ত ৩৫ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন দুই হাজার ৯৭৮ জন। সেই সুবাদে এই মুহূর্তে স্বাস্থ্যকর্মীদের করোনাভাইরাসে আক্রান্তের এই তথ্য চিকিৎসা ক্ষেত্রে একটি বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে। কারণ বিপুলসংখ্যক মানুষ করোনায় আক্রান্তের কারণে ইতোমধ্যে স্বাস্থ্যখাতে বড় ধরনের প্রভাব পড়েছে।

জিআইএমবিইয়ের পরিচালক নিনো কার্তাবেল্লোত্তা বলেন, ‘ন্যাশনাল হেলথ কেয়ার ইনিস্টিটিউট যে তথ্য দিয়েছে তা থেকে আমরা এই সংখ্যা বাদ দিচ্ছি।’

তিনি বলেন, ‘এই সংখ্যার মধ্যে চিকিৎসক, নার্স ও সাধারণ স্বাস্থ্য পেশাজীবী রয়েছেন, যাদের তথ্য কেবল ১১ মার্চ প্রকাশ করা হয়েছে। এরপরও প্রতিদিন শত শত নতুন আক্রান্তের তথ্য রেকর্ড করা হচ্ছে। সামনের সারিতে থাকা চিকিৎসাকর্মীদের প্রথম সুরক্ষা দেওয়া উচিৎ।’

তিনি জানান, প্রকৃত সংখ্যা আরো বেশি হতে পারে। কারণ স্বাস্থ্যকর্মীদের সবসময় পরীক্ষা করা হয় না এবং হাসপাতালের সুরক্ষা পদক্ষেপ অপর্যাপ্ত।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়