ঢাকা     মঙ্গলবার   ১৪ মে ২০২৪ ||  বৈশাখ ৩১ ১৪৩১

করোনা: চীনের চেয়ে বেশি ঝুঁকিতে সোমালিয়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪১, ১৯ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনা: চীনের চেয়ে বেশি ঝুঁকিতে সোমালিয়া

যথাযথ প্রতিরোধ ব্যবস্থা না নিলে মহামারি করোনাভাইরাস বিশ্বের অন্য যেকোনো দেশের তুলনায় সোমালিয়ায় বেশি প্রাণহানি ঘটাবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন চিকিৎসা বিশেষজ্ঞরা।

পূর্ব আফ্রিকার দেশটিতে এরইমধ্যে কোভিড-১৯ আক্রান্ত এক রোগীর তথ্য নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।  আক্রান্ত ব্যক্তি শিক্ষার্থী।  গত সোমবার (১৩ মার্চচ) তিনি এ রোগে আক্রান্ত হন।  সম্প্রতি ওই শিক্ষার্থী চীন থেকে ফেরেন।  করোনা শনাক্ত হওয়ার পর তাকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। 

সোমালিয়ার মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (এসএসমএ) চেয়ারম্যান মোহামেদ মোহামুদ আলী বলেন, ভাইরাসটি উন্নত দেশ চীন, ইতালিতে যদি কয়েক হাজার মানুষের মৃত্যু ঘটাতে পারে; স্পেন, ইরানে কয়েশ মানুষকে মারতে পারে; তাহলে আপনি কল্পনা করতেই পারেন সোমালিয়া যদি এ বিষয়ে যথাযথ পদক্ষেপ না নেয়, তাহলে কতো সংখ্যক মানুষের প্রাণ কেড়ে নিতে পারে।

বর্তমানে আমাদের হাতে একটিও টেস্টিং কিট নেই উল্লেখ করে তিনি আরো বলেন, করোনাভাইরাস শনাক্ত করার জন্য আমরা এ সংক্রান্ত স্যাম্পল এখন দক্ষিণ আফ্রিকায় পাঠাচ্ছি এবং ফল পাওয়ার জন্য তিন দিন অপেক্ষা করতে হচ্ছে।  যা আমাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে হতাশা ব্যক্ত করেন।

আফ্রিকার বেশ কয়েকটি দেশে ছড়িয়ে পড়া ভাইরাসটিতে শেষ খবর পর্যন্ত ৩১ জন আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ১৩ জন।

এর মধ্যে গত বুধবার (১৮ মার্চ) বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) করোনাভাইরাস মোকাবিলায় আফ্রিকার দেশগুলোকে ‘জেগে’ ওঠার আহ্বান জানিয়েছে।

এসএসমএ চেয়ারম্যান মোহামেদ বিশ্বাস করেন, সোমালিয়ার জনগণ মহামারিটিকে গুরুত্বের সঙ্গে নিতে আরও অনেক কিছু করতে হবে।

‘ভাইরাসটি শুধুমাত্র মানুষ মারবে না, অর্থনৈতিকভাবেও টলিয়ে দেবে, পদক্ষেপ না নিলে পরিণতি ভয়াবহ হবে।  আর সে পরিস্থিতি থেকে আমদের বের হওয়া সম্ভব হবে না,’ যোগ করেন তিনি।

বিশ্বের ১৭৬টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে শেষ খবর পর্যন্ত ৯ হাজার তিনশ ৫৭ জনের মৃত্যু হয়েছে।  আক্রান্ত হয়েছেন ২ লাখ ২৮ হাজারের বেশি মানুষ।  আর সুস্থ হয়েছেন ৮৬ হাজারের বেশি মানুষ।

 

ঢাকা/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ