ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

৭ বছর পর নির্ভয়া ধর্ষণ-হত্যার চার আসামির মৃত্যুদণ্ড কার্যকর

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:২০, ২০ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৭ বছর পর নির্ভয়া ধর্ষণ-হত্যার চার আসামির মৃত্যুদণ্ড কার্যকর

ভারতের রাজধানী দিল্লির একটি চলন্ত বাসে মেডিক্যাল শিক্ষার্থী ‘নির্ভয়া’কে ধর্ষণ ও হত্যা মামলায় সাজাপ্রাপ্ত চার আসামির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

সাত বছর আগে পুরো জাতিকে কাঁপিয়ে দেওয়া ওই ঘটনার আসামিদের শুক্রবার (২০ মার্চ) ভোর সাড়ে ৫টায় ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

দণ্ড কার্যকর হওয়া আসামিরা হলেন- অক্ষয় ঠাকুর (৩১), পবন গুপ্ত (২৫), বিনয় শর্মা (২৬) ও মুকেশ সিংহ (৩২)।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ইরফান আহমেদ ভারতীয় একটি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, তাদের (আসামিদের) আর কোনো আইনি পথ খোলা নেই। পবন আর অক্ষয় রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চেয়েছিলেন, সেটিও নাকচ হয়ে গেছে।

ভারতের সুপ্রিম কোর্ট তাদের সবশেষ আবেদন খারিজ করে দেওয়ার দুই ঘণ্টারও কম সময়ের ব্যবধানে দিল্লির তিহার জেলে সাজাপ্রাপ্তদের দণ্ড কার্যকর করা হয়।  আর এর মাধ্যমে ভারতের ইতিহাসে প্রথমবার একসঙ্গে চারজনের ফাঁসির রায় কার্যকর করা হলো।

সূত্রের বরাতে সংবাদমাধ্যমটি জানায়, ফাঁসির রায় কার্যকরের আগে সাজাপ্রাপ্তদের খাবার খেতে দেওয়া হলে তারা তা গ্রহণ করেননি।  রাত সাড়ে তিনটা নাগাদ তাদের ঘুম থেকে ডেকে তোলা হয়। এ সময় তাদের ফাঁসি কার্যকরের বিষয়টি জানানো হয়।

২০১২ সালের ১৬ ডিসেম্বর রাতে দিল্লিতে চলন্ত বাসে ২৩ বছর বয়সী এক মেডিক্যাল ছাত্রী গণধর্ষণের শিকার হন। এর প্রায় দুই সপ্তাহ পর ২৯ ডিসেম্বর সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়  ওই ঘটনায় ভারতসহ আশপাশের দেশগুলোতে নারীর নিরাপত্তা নিয়ে ব্যাপক আন্দোলন শুরু হয়।


ঢাকা/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়