ঢাকা, বুধবার, ২৫ চৈত্র ১৪২৬, ০৮ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনায় মৃতদের জন্য গণকবর তৈরির প্রস্তুতি নাইজেরিয়ায়

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-২৫ ৯:৩২:৩৮ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-২৬ ১:২৫:৪০ এএম

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতদের জন্য গণকবর তৈরির প্রস্তুতি নিচ্ছে নাইজেরিয়ার সেনাবাহিনী। সামরিক বাহিনীর একটি মেমোর বরাত দিয়ে বুধবার রয়টার্স এ তথ্য জানিয়েছে।

সংবাদ সংস্থাটি জানিয়েছে, নাইজেরিয়ার সেনাবাহিনী অসুস্থদের বলপ্রয়োগ করে  হাসপাতালে স্থানান্তরের প্রস্তুতি নিচ্ছে। একইসঙ্গে দেশের ভেতরে জনগণের চলাচল সীমিত করার উদ্যোগ নিচ্ছে তারা। এছাড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে গেলে ‘সম্ভাব্য গণকবরের’ জন্য যন্ত্রপাতি লিজ নিচ্ছে।

সেনাবাহিনীর সদরদপ্তর থেকে পাঠানো মেমোতে, আফ্রিকার এই জনবহুল দেশটিতে সরকারি খাদ্য লুটেরাদের হাত থেকে রক্ষার পরিকল্পনার কথা বলা হয়েছে।

এতে বলা হয়েছে, ‘করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির পরিপ্রেক্ষিতে নাইজেরিয়ায় সেনাবাহিনী ও তাদের পরিবারের সদস্যদের রক্ষায় সব ধরনের সুরক্ষামূলক ব্যবস্থা গ্রহণের প্রয়োজন অনুভব করছে চিফ অব আর্মি স্টাফ।’

নাইজেরিয়ায় এ পর্যন্ত ৪৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন এক জন। প্রেসিডেন্ট মুহাম্মদ বুহারির চিফ অব স্টাফ থেকে শুরু করে বেশ কয়েক জন সরকারি কর্মকর্তাও এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। দেশটির ২০ কোটি মানুষের মধ্যে দুই কোটি বাস করে রাজধানী লাগোসে। রাজধানীর এই ঘিঞ্জি পরিবেশে দ্রুত করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।


ঢাকা/শাহেদ