ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

লকডাউনেও অদম্য, অসম্ভব যে যাত্রা!

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১৮, ৩০ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
 লকডাউনেও অদম্য, অসম্ভব যে যাত্রা!

ঝাড়খণ্ড থেকে বীরভূমে হেঁটে ফেরা দুই যুবক

করোনা পরিস্থিতির কারণে লকডাউনে বিশ্বের অনেক দেশ। গোটা ভারতেও চলছে লকডাউন। এমন অবস্থায় থামিয়ে রাখা যায়নি অনেক অদম্যকে।

তেমনই একজন মুর্শিদাবাদের শমশেরগঞ্জের বোগদাদনগর গ্রামের নবাব শেখ। কাজের তাগিদে তিনি থাকতেন বিহারের পাটনায়।

লকডাউনে দোকানপাট বন্ধ। ফুরিয়ে গেছে হাতের টাকা পয়সাও । খাবার নেই। বাড়ির লোকজনের জন্য উদ্বেগ। দু’দিন ধরে ছটফট করেছেন পাটনার ছোট্ট ঘরে। শেষ পর্যন্ত বুধবার রাতেই সিদ্ধান্ত নেন, যে করে হোক বাড়ি ফিরবেন। বৃহস্পতিবার ভোর হতে না হতেই সাইকেল নিয়ে বেরিয়ে পড়েন। ৪২০ কিলোমিটার সাইকেল চালিয়ে শনিবার (২৮ মার্চ) রাতে চলে আসেন শমশেরগঞ্জে। না, সোজা বাড়ি যাননি। রাত আটটায় পৌঁছে আগে হাসপাতালে যান। সেখানে নিজের পরীক্ষা করান। প্রাথমিক চিকিৎসাও হয়। তার পরে ঘরে যান।

এবার আসি ঝাড়খণ্ড থেকে ফেরা দুই অদম্য যুবকের গল্পে। কিনু মাল ও জিতেন মাল।ওরা বীরভূমের পাইকর থানার বাসিন্দা। ঝাড়খণ্ডে টিনের বাক্স বানানোর কাজ করতেন। তারা ঝাড়খণ্ডের গোড্ডা থেকে ১৫৮ কি.মি. পথ হেঁটে বাড়ির কাছাকাছি এসে অসুস্থ হয়ে পড়েন।টানা এতটা হাঁটার ধকল সইতে পারেননি মোটেই। পরে সেখানকার কয়েকজন যুবক তাদের চিকিৎসা করিয়ে বাড়ি ফেরার ব্যবস্থা করে দেন।

কিনু মাল জানান, তারা নিজেদের জিনিসপত্র ঝাঁকায় করে মাথায় বয়ে নিয়ে এসেছেন। তাদের খাবার বলতে ছিল মুড়ি আর পানি।

জিতেন মাল জানান, প্রথমে তাদের পুলিশ ধরে। তারা ফিরে যেতে বলে। আবার গ্রামের পথ ধরে যেতেও অচেনা লোক দেখে বাধা দেয় নানা গ্রামের লোকজন। বাধ্য হয়ে জঙ্গলের রাস্তা ধরে ফেরেন। চার দিন ধরে হেঁটেছেন তাঁরা। জঙ্গলেই ঘুমিয়েছেন।

এবার আরো করুণ গণ্প। ভারতের মধ্যপ্রদেশের মোরেনা জেলার ৩৮ বছরের এ ব্যাক্তির নাম রণবীর সিংহ। অর্ধভুক্ত অবস্থায় ২০০ কিলোমিটারেরও বেশি হাঁটার পরে একেবারেই থেমে যান তিনি। নিজের গ্রাম থেকে প্রায় ১২৪ কিলোমিটার দূরে, শনিবার (২৮ মার্চ) সন্ধ্যায় লুটিয়ে পড়েন। কিছুক্ষণের মধ্যেই মৃত্যু হয় তার।

রণবীর দিল্লির এক রেস্তরাঁয় ডেলিভারি এজেন্টের কাজ করতেন। তার দুই মেয়ে ও এক ছেলে। বাড়ির প্রধান রোজগারের লোক ছিলেন তিনিই। দিল্লি থেকে সাড়ে ৩০০ কিলোমিটারেরও বেশি দূরের গ্রাম, মধ্যপ্রদেশের বডফরা-তে হেঁটেই পৌঁছবেন বলে ঠিক করেছিলেন এই রণবীর ।

দাবি করা হচ্ছে, কেন্দ্র লকডাউন ঘোষণা করার পরে বাড়ি ফেরার বেপরোয়া চেষ্টা করতে গিয়ে পরিযায়ী শ্রমিক ও তাদের পরিজন মিলিয়ে ভারতে এখন পর্যন্ত অন্তত ১৭ জন মারা গেছেন। এর মধ্যে নাকি রয়েছে পাঁচটি শিশুও।

সূত্র: আনন্দবাজারপত্রিকা

 

ঢাকা/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়