ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

হ্যারি-মেগানের নতুন পথচলা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:০৩, ১ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হ্যারি-মেগানের নতুন পথচলা

ব্রিটেনের রাজসিংহাসনের প্রিন্স হ্যারি এবং তার স্ত্রী মেগান মার্কেল রাজপরিবার থেকে বের হয়ে সাধারণ জীবনে প্রবেশ করেছেন

বুধবার (১ এপ্রিল) থেকেই শুরু হয়েছে তাদের নতুন এক সাধারণ জীবন।

মঙ্গলবার (৩১ মার্চ) ছিল তাদের রাজপরিবার থেকে বের হয়ে যাওয়ার শেষ দিন। সেদিন থেকেই রাজকীয় উপাধি ডিউক অব সাসেক্স এবং ডাচেস অব সাসেক্স পরিত্যাগ করেছেন।

সাসেক্সের এক মুখপাত্রের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, গত জানুয়ারিতে তারা ঘোষণা দিয়েছিলেন আনুষ্ঠানিকভাবে রাজপরিবার ছাড়ার পর থেকে তাদের দাতব্য প্রতিষ্ঠান, ওয়েবসাইট এবং ইনস্ট্রাগ্রাম অ্যাকউন্টেও তারা রাজকীয় উপাধি ব্যবহার করবেন না। এমনকি রাজপরিবারের কোনো দায়িত্ব তারা আর পালন করবেন না।

সাসেক্সের ওই মুখপাত্র বলেন, ডিউক অব সাসেক্স এবং ডাচেস অব সাসেক্স নতুন মাস (এপ্রিল) থেকেই সাধারণ জীবনে প্রবেশ করছেন।

এর আগে হ্যারি-মেগান রাজপরিবার থেকে বের হয়ে যাওয়ার যৌথ বিবৃতি পুরো ব্রিটেনে হইচই ফেলে দেয়। ওই বিবৃতিতেই তারা জানিয়ে ছিলেন, রাজপরিবারের ব্যয়ের জন্য বরাদ্দকৃত অর্থ তারা আর নেবেন না।

বিবৃতিতে তারা আরো বলেন, আমরা রাজপরিবারের সদস্য হিসেবে পদত্যাগ করার এবং মহামান্য রানিকে সমর্থন অব্যাহত রেখে আর্থিকভাবে স্বতন্ত্র হওয়ার জন্য কাজ করার পরিকল্পনা নিয়েছি। আমরা রাজপরিবারের ‘জ্যেষ্ঠ’ সদস্যের দায়িত্ব থেকে সরে আসতে চাইছি। পাশাপাশি মহামান্য রানির প্রতি আমাদের পূর্ণ সহযোগিতা থাকবে।

জানা গেছে, তারা উত্তর আমেরিকায় একটি দাতব্য প্রতিষ্ঠান তৈরি করেছেন এবং আফ্রিকায় নারীর ক্ষমতায়ন নিয়ে কাজ করার পরিকল্পনা করেছেন।

রাজকীয় দায়িত্ব ছাড়ার সিদ্ধান্ত নেওয়ার পর কিছুদিন কানাডায় ছিলেন এ দম্পতি। সম্প্রতি তারা কানাডা থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি দেন।

রাজপরিবার ছাড়ার কারণে কানাডা কিংবা মার্কিন যুক্তরাষ্ট্রে আর কোনো বাড়তি সুবিধা পাচ্ছেন না তারা। আনুষ্ঠানিকভাবে রাজপরিবার ছাড়ার একদিন আগেই বিষয়টি নিশ্চিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। টুইটারে দেওয়া এক পোস্টে ট্রাম্প বলেন, আমি ব্রিটিশ রানি ও যুক্তরাজ্যের একজন ভালো বন্ধু ও ভক্ত। তবে যুক্তরাষ্ট্র প্রিন্স হ্যারি ও মেগানের নিরাপত্তার খরচ ওয়াশিংটন দেবে না। এর ব্যয় তাদেরই বহন করতে হবে।

হ্যারি ও মেগান দম্পতির পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘যুক্তরাষ্ট্র সরকারের কাছে নিরাপত্তা চাওয়ার কোনো পরিকল্পনা তাদের নেই।’

 

 ঢাকা/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়