ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

দিল্লিতে তাবলিগের আমির সাদসহ ৭ জনের বিরুদ্ধে মামলা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৩, ১ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দিল্লিতে তাবলিগের আমির সাদসহ ৭ জনের বিরুদ্ধে মামলা

বিশ্ব তাবলিগ জামাতের একাংশের আমির মাওলানা সাদ কান্ধলভিসহ সাত জনের বিরুদ্ধে মামলা করেছে ভারতীয় পুলিশ। সরকারি নিষেধাজ্ঞা লঙ্ঘন করে করোনা প্রাদুর্ভাবের সময় দিল্লির নিজামুদ্দিন মসজিদে তাবলিগ জামাতের ইজতেমা আয়োজন করায় তাদের বিরুদ্ধে এ মামলা দায়ের করা হয় বলে বুধবার জানিয়েছে এনডিটিভি অনলাইন।

মার্চের দ্বিতীয় সপ্তাহে আয়োজিত ইজতেমায় যোগ দিয়েছিলেন কয়েক হাজার মানুষ। গত ২২ মার্চ থেকে ভারতজুড়ে ‘জনতা কারফিউ’ পালন শুরু হয়। এর দুদিন পর সারাদেশে লকডাউন ঘোষণা হয়।  এরপরও নিজামউদ্দিন মসজিদে ছিলেন বিদেশিসহ তাবলিগ জামাতের প্রায় দুই হাজার সাথী। মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সৌদি আরব, থাইল্যান্ড, নেপাল, মিয়ানমার, বাংলাদেশ, কিরঘিজস্তান, আফগানিস্তান, আলজিরিয়া, শ্রীলঙ্কা, ইংল্যান্ড, ফ্রান্স, কুয়েত থেকেও প্রতিনিধিরা এসেছিলেন। ইজতেমা শেষে অনেকে ভারতের বিভিন্ন স্থানে গিয়েছিলেন। এই ইজতেমায় অংশ নেওয়া ১২৮  জনের শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ত্ব পাওয়া গেছে। এদের মধ্যে সাত জনের মৃত্যু হয়েছে। ইজতেমা থেকে যাওয়া তাবলিগের সাথীদের মাধ্যমে ভারতের বিভিন্ন স্থানে ব্যাপক হারে করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

দিল্লি পুলিশের এফআইআরে (ফাস্ট ইনফরমেশন রিপোর্ট) মাওলানা সাদ ছাড়াও নাম রয়েছে জিশান,  মুফতি শেহজাদ, এম সাইফি, ইউনুস, মোহাম্মদ  সালমান ও মোহাম্মদ আশরাফের। তাদের বিরুদ্ধে এপিডেমিক ডিজিজ অ্যাক্টে মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন দিল্লির পুলিশ কমিশনার এসএন শ্রিবাস্তব।

এফআইআরে বলা হয়েছে, এই সাত জন ইজতেমা আয়োজনের জন্য দায়ী এবং ২৪ মার্চ নোটিস দেওয়ার পরও তারা অতিথিদের একটি ভবনে থাকার সুযোগ দিয়েছেন। ওই দিনই ভারতজুড়ে লকডাউন ঘোষণা করা হয়েছিল।

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়