ঢাকা, বুধবার, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৩ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনা নিয়ে তথ্য ফাঁসকারী চীনা চিকিৎসক নিখোঁজ

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০১ ৮:০২:০০ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০২ ৬:৩৪:২২ এএম

করোনাভাইরাস নিয়ে প্রথম তথ্য ফাঁসকারী চীনের উহানের এক চিকিৎসক নিখোঁজ হয়েছেন। অস্ট্রেলিয়ার একটি সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দেওয়ার পর থেকে উহান সেন্ট্রাল হাসপাতালের জরুরি বিভাগের প্রধান ডা. আই ফেন নিখোঁজ হন বলে মঙ্গলবার জানিয়েছে ডেইলি মেইল অনলাইন।

সাক্ষাৎকারে ডা.ফেন করোনায় মৃতদের বিস্তারিত তথ্য ও চিকিৎসাকমীদের ওপর চীনা কর্তৃপক্ষের নিপীড়নের বিবরণ তুলে ধরেছিলেন।

ডা.ফেন জানান, তার সতর্কবার্তাকে রীতিমতো উড়িয়ে দিয়েছিল হাসপাতাল কর্তৃপক্ষ। উল্টো তার বিরুদ্ধে অনলাইনে মিথ্যা তথ্য ও আতঙ্ক ছড়ানোর অভিযোগ আনা হয়েছিল। করোনা আক্রান্ত এক রোগীর প্যাথিলজি রিপোর্টে ‘সার্স করোনাভাইরাস’ লেখা ছিল এবং তিনি সেই প্রতিবেদনের ছবি ঊর্ধ্বতনদের দেখিয়েছিলেন। তবে কর্তৃপক্ষ তাকে চুপ থাকতে বাধ্য করে।

নিখোঁজের আগে দেওয়া সাক্ষাৎকারে ডা. ফেন জানান, লি নামের আরেক চিকিৎসকসহ চার সহকর্মী করোনায় আক্রান্ত হয়ে মারা যান। এরপর থেকে তার অনুশোচনা হয় কেন তিনি কর্তৃপক্ষের চাপ সত্ত্বেও আরো তথ্য প্রকাশ করলেন না।

তিনি বলেন, ‘আজ যা ঘটছে তা যদি আমি জানতাম  তাহলে আমি শাস্তির তোয়াক্কা  করতাম না। সবজায়গায় সবাইকে আমি বিষয়টি বলতাম।’

এর আগে করোনাভাইরাস নিয়ে তথ্য প্রকাশ করায় ডা. লিসহ বেশ কয়েক জনকে উহানের পুলিশ স্টেশনে ডেকে নেওয়া হয়েছিল। এ ধরনের তথ্য আর প্রকাশ করবেন না সেই মুচলেকা দেওয়ার পর তাদেরকে ছেড়ে দেওয়া হয়। গত মাসে করোনায় আক্রান্ত হয়ে মারা যান ডা. লি।

 

ঢাকা/শাহেদ