ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

চীনে কুকুর-বিড়ালের মাংস খাওয়ার ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৭, ২ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চীনে কুকুর-বিড়ালের মাংস খাওয়ার ওপর নিষেধাজ্ঞা

চীনের শেনঝেন শহরে কুকুর ও বিড়ালের মাংস খাওয়ার ওপর নিষেধাজ্ঞা  আরোপ করা হয়েছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর বন্যপ্রাণি বেচাকেনা ও খাওয়ার ওপর ২৪ ফেব্রুয়ারি যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল তার অংশ হিসেবে এ পদক্ষেপ নেওয়া হলো।

স্থানীয় সংবাদমাধ্যম শেনঝেন নিউজ জানিয়েছে, আগামী পহেলা মে থেকে কুকুর ও বিড়ালের মাংস খাওয়ার ওপর নিষেধাজ্ঞা কার্যকর হবে। তবে শুকর, গরু, ভেড়া, গাধা, খরগোশ, মুরগি, হাঁস ও কোয়েলের মাংস এই নিষেধাজ্ঞার আওতামুক্ত।

ধারণা করা হয়, চীনের হুনান প্রদেশের উহান শহরের বন্যপ্রাণির বাজার থেকে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয়েছিল। এই করোনাভাইরাসে এ পর্যন্ত বিশ্বের সাড়ে ৯ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। আর মারা গেছে ৪৯ হাজার মানুষ।

শেনঝেনের প্রশাসন এক বিবৃতিতে বলেছে, ‘কুকুর ও বিড়াল পোষা প্রাণি এবং অন্য প্রাণির তুলনায় এদের মানুষের সঙ্গে সম্পর্কটি অনেক বেশি নিবিড়। হংকং ও তাইওয়ান অঞ্চলসহ অনেক উন্নত দেশে কুকুর ও বিড়ালসহ পোষা প্রাণির মাংস খাওয়ার ওপর নিষেধাজ্ঞা সাধারণ বিষয়। এ ধরনের নিষেধাজ্ঞা সভ্য মানবজাতির আত্মিক সাড়াও’।

সরকারি দৈনিক শেনঝেন ডেইলি এক প্রতিবেদনে বলেছে, পোলট্রি ও গবাদি পশুর তুলনায় পোষা প্রাণির মাংস বেশি পুষ্টিকর তার কোনো প্রমাণ পাওয়া যায়নি।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়