ঢাকা     বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ২ ১৪৩১

এক মাসের শিশুর করোনা জয়

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৫৪, ২৩ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এক মাসের শিশুর করোনা জয়

করোনাভাইরাস সারা বিশ্ব কাঁপিয়ে দিচ্ছে। আক্রান্তের সংখ্যাও সামাল দিতে পারছে না কোনো দেশ, যা ছাড়িয়েছে ২৬ লাখ। মৃত্যুর মিছিলও বেড়ে চলেছে। সংখ্যাটা ১ লাখ ৮৪ হাজার। কিন্তু ভাইরাসটির মরণছোবল থেকে বেঁচে গিয়ে সবাইকে অবাক করেছে শতবর্ষী অনেকে, এবার সবচেয়ে কম বয়সী হিসেবে করোনা জয়ের রেকর্ড গড়েছে থাইল্যান্ডের এক মাস বয়সী শিশু।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, থাইল্যান্ডের সবচেয়ে কম বয়সী করোনা রোগী ছিল ওই শিশু। তাকে বাঁচানো নিয়ে শঙ্কা তৈরি হয়েছিল চিকিৎসকদের মনে। কিন্তু বেশ কয়েকটি অ্যান্টিভাইরাল ওষুধের ব্যবহার ও চিকিৎসক দলের অক্লান্ত প্রচেষ্টায় করোনাকে হারালো সে।

ফামেসিউটিক্যাল ফিজিশিয়ান ও অন্য চিকিৎসা বিশেষজ্ঞদের সঙ্গে নিবিড় আলোচনার পর চিকিৎসক দল ওই শিশুকে সারিয়ে তুলতে চারটি অ্যান্টিভাইরাল ওষুধ ব্যবহারের সিদ্ধান্ত নেয়। ব্যাংককের বামরাসনারাদুরা সংক্রামক ব্যাধি প্রতিষ্ঠানে শিশুটির চিকিৎসা করা শিশু বিশেষজ্ঞ বিশাল মুলাসার্ত রয়টার্সকে বলেছেন, ‘আমাদের কৌশল ছিল শিশুটির চিকিৎসায় ১০ দিন ধরে তাকে ওষুদ দেওয়া। প্রত্যেক দিন আমরা তার স্বাস্থ্য পরীক্ষা করতাম এবং তার তিন থেকে পাঁচদিন পর এক্সরেতে শিশুটির উন্নতি দেখা গেলো।’

বিশাল জানান, প্রাপ্তবয়স্কদের মতো গুরুতর উপসর্গ কমই ছিল ওই শিশুর মাঝে। গতকাল বুধবার এক দিনে থাইল্যান্ডে করোনা শনাক্ত হয়েছে ১৫ জনের এবং প্রাণহানি হয়েছে একজনের। মোট আক্রান্তের সংখ্যা ২৮২৬ এবং মৃত্যু ৪৯।

 

ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়