ঢাকা     বুধবার   ১৫ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১ ১৪৩১

২০৩০ সালের মধ্যে বন্যায় ক্ষতি হবে ১৫ কোটি মানুষের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৮, ২৩ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২০৩০ সালের মধ্যে বন্যায় ক্ষতি হবে ১৫ কোটি মানুষের

২০৩০ সালের মধ্যে বিশ্বে বন্যায় ক্ষতিগ্রস্ত লোকের সংখ্যা দ্বিগুণ হবে। চলতি দশকের শেষে বিশ্বের ১৪ কোটি ৭০ লাখ মানুষ নদী ও উপকূলীয় এলাকায় বন্যার শিকার হবে। অথচ এর ১০ বছর আগে এই সংখ্যা সাত কোটি ২০ লাখ। বন্যার কারণে সম্পত্তির ক্ষতির পরিমাণ বছরে ১৭৪ বিলিয়ন মার্কিন ডলার থেকে বেড়ে ৭১২ বিলিয়নে দাঁড়াবে।

দ্য ওয়ার্ল্ড রিসোর্সেস ইনিস্টিটিউট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, ‘২০৫০ সালের মধ্যে সংখ্যাটি হবে বিপর্যয়কর।’ সব মিলিয়ে ২২ কোটি ১০ লাখ মানুষ ঝুঁকিতে থাকবে। একইসময় বাৎসরিক মোট ক্ষতির পরিমাণ হবে ১ দশমিক ৭ ট্রিলিয়ন ডলার।

জলবায়ু পরিবর্তন, অতিঝুঁকিপূর্ণ এলাকায় জনবসতির সিদ্ধান্ত এবং ভূগর্ভস্থ পানির অতিরিক্ত ব্যবহারের কারণে ভূমি দেবে যাওয়ার কারণে বন্যা পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠেছে। সবচেয়ে ভয়াবহ বন্যা পরিস্থিতি দেখা দিতে পারে বাংলাদেশ, ভারত, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া ও চীনসহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো।

প্রতিবেদনে বলা হয়েছে, বন্যায় যুক্তরাষ্ট্রে ক্ষতির পরিমাণ তুলনামুলকভাবে কম হলেও এই ঝুঁকির পরিমাণ বেড়ে চলছে। এই দেশটির উপকূলীয় অঞ্চল বন্যার সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে। উপকূলীয় বন্যায় যুক্তরাষ্ট্রে ২০১০ সালে ক্ষতির পরিমাণ ছিল ১ দশমিক ৮ বিলিয়ন ডলার। ২০৫০ সালে তা বেড়ে ৩৮ বিলিয়নে দাঁড়াবে।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়