ঢাকা     বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ২ ১৪৩১

করোনা রোগীদের চিকিৎসায় রোবট ব্যবহার করছে সৌদি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৩, ২৩ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনা রোগীদের চিকিৎসায় রোবট ব্যবহার করছে সৌদি

হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসায় রোবট ব্যবহার করছে সৌদি আরব। জেদ্দায় কিং আব্দুল্লাহ মেডিকেল কমপ্লেক্সে ব্যবহৃত রোবটটি সন্দেহভাজন করোনা আক্রান্তদের পরীক্ষা করতে এবং রোগ নির্ণয় করতে সক্ষম। বৃহস্পতিবার আরব নিউজ এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, রোবট ব্যবহারের মাধ্যমে চিকিৎসক ও নার্সদের করোনায় আক্রান্তের ঝুঁকি কমানোই লক্ষ্য। এছাড়া এর মাধ্যমে চিকিৎসাকর্মীদের ব্যক্তিগত সুরক্ষা পোশাক ও সুরক্ষামূলক চিকিৎসা সরঞ্জামের ব্যবহার সাশ্রয় হবে।

হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. খালিদ আল-থুমালি জানান, স্টেথিস্কোপ, অটোস্কোপ, চক্ষু ক্যামেরা ও ত্বক পরীক্ষার বিশেষ ক্যামেরার মতো মেডিকেল ডিভাইস সংযুক্ত করা হয়েছে রোবটটিতে। এর ক্যামেরাগুলোর রেজ্যুলেশন অনেক বেশি। এছাড়া করোনা আক্রান্তদের কাছ থেকে নিরাপদ দূরত্বে থেকে চিকিৎসক ও নার্সদের কাজ করার মতো যন্ত্রপাতি এতে যুক্ত করা হয়েছে। রোবটটি করোনা আক্রান্তদের গুরুতর লক্ষণ শনাক্ত করতে পারবে, রেডিওগ্রাফিক ইমেজ বের করতে পারবে এবং স্মার্টফোন অ্যাপের মাধ্যমে রোগীর ফাইল দেখতে পারবে।

তিনি জানান,  রোবটটির  মাধ্যমে কেবল কাজের গতি দ্রুতই হচ্ছে না বরং হাসপাতালের ভেতরে ও বাইরে সেরা চিকিৎসা সেবা দেওয়া যাচ্ছে। রোবটটিকে আইসোলেশন কক্ষে যাওয়ার স্বয়ংক্রিয় প্রবেশাধিকার দেওয়া আছে এবং এটি প্রত্যেকটি কক্ষ থেকে বের হওয়ার পর জীবাণুমুক্ত করতে পারে।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়