ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

যুক্তরাজ্যে মৃতের তালিকায় যুক্ত হল ৩ হাজার ৮১১ জন

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২০, ২৯ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুক্তরাজ্যে মৃতের তালিকায় যুক্ত হল ৩ হাজার ৮১১ জন

মহামারি করোনাভাইরাসে যুক্তরাজ্যে একদিনে ৪ হাজার ৪১৯ জনের মৃত্যু রেকর্ড করা হয়েছে। অবশ্য এতো মৃত্যু রেকর্ড করার পেছনেও কারণ রয়েছে। যুক্তরাজ্যই প্রথম হাসপাতাল, নার্সিং হোম, ক্লিনিক ও বাসায় মারা যাওয়া সকল মৃত্যুর হিসাব নথিভূক্ত করে তালিকা প্রকাশ করছে। এই তালিকায় ২ মার্চ থেকে ২৮ এপ্রিল পর্যন্ত যারা মারা গেছেন তাদের অন্তভূক্ত করা হয়েছে। সে কারণে মৃতের সংখ্যা বেড়েছে।

৪ হাজার ৪১৯ জন মারা যাওয়ায় মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৬ হাজার ৯৭। যা ইউরোপের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু। যুক্তরাজ্য যেভাবে মৃতের সংখ্যা তালিকাভুক্ত করতে শুরু করেছে তাতে শিগগিরই হয়তো তারা মোট মৃতের দিক দিয়ে ইউপোরের অন্যান্য দেশগুলোকে ছাড়িয়ে শীর্ষে চলে যাবে।

জনস্বাস্থ্য ইংল্যান্ডের (পিএইচই) এর দেওয়া তথ্য অনুযায়ী ৪ হাজার ৪১৯ মৃতের মধ্যে হাসপাতালে ৩০ শতাংশ মারা গেছে। বাকি ৭০ শতাংশ বাসা ও অন্যান্য স্থানের। অর্থাৎ ৩ হাজার ৮১১ জন মৃতের সংখ্যা সংযুক্ত হয়েছে ইংল্যান্ডের মোট মৃতের তালিকায়।

ডাউনিং স্ট্রিটে দৈনন্দিন ব্রিফিংয়ে ব্রিটেনের পররাষ্ট্র মন্ত্রী ডমিনিক রাব বলেছেন, ‘আজ পর্যন্ত যুক্তরাজ্যের ৮ লাখ ১৮ হাজার ৫৩৯ জনের করোনা পরীক্ষা করা হয়েছে। তার মধ্যে গতকালই করা হয়েছে ৫২ হাজার ৪২৯ জনের করোনা পরীক্ষা। তার মধ্যে ১ লাখ ৬৫ হাজার করোনা আক্রান্ত ধরা পড়েছে। গতকাল করোনায় আক্রান্ত হয়েছে ৪ হাজার ৭৬ জন।’

‘নতুন পদ্ধতিতে আমরা মৃতের সংখ্যা গণণা করতে শুরু করেছি। তাতে গতকাল ৩ হাজার ৮১১ জন অতিরিক্ত মৃতের তথ্য পেয়েছি। সে কারণে আজ মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪ হাজার ৪১৯ জন। তবে একটা তথ্য দিতে চাই, অতিরিক্ত মৃতের যে সংখ্যাটা সংযুক্ত করা হয়েছে তারা ২ মার্চ থেকে ২৮ এপ্রিলের মধ্যে মারা গেছেন। হঠাৎ করে কিন্তু মৃতের সংখ্যা বাড়েনি।’ যোগ করেন তিনি।

 

ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়