ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

করোনাভাইরাস ব্রিটেনে মহামারি পর্যায়ে নেই: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৭, ১২ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনাভাইরাস ব্রিটেনে মহামারি পর্যায়ে নেই: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়

ব্রিটেনে করোনাভাইরাস মহামারি পর্যায়ে নেই, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা বলছেন এ কথা। নতুন পরিসংখ্যানে দেখা গেছে, বর্তমান জনসংখ্যার খুব অল্প সংখ্যক লোক করোনায় সংক্রমিত হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

দ্য অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিক্সের (ওএনএস) সর্বশেষ তথ্য থেকে জানা যায়, প্রাপ্তবয়স্কদের কেবল ০.২৪ শতাংশের- সর্বোচ্চ ১ লাখ ৩৬ হাজার- এই ভাইরাস রয়েছে। রয়েল কলেজের জিপির করা আলাদা অনুসন্ধানে এ সংখ্যা আরো কম হতে পারে দেখা গেছে।

গত সপ্তাহে প্রকাশিত পরিসংখ্যানে দেখা গেছে, মোট জনসংখ্যার মাত্র ০.০৩৭ শতাংশ লোক ভাইরাসে আক্রান্ত। যদিও এটি প্রকৃত সংখ্যার চেয়ে কম হবে কারণ খুব কম লোকই উপসর্গ নিয়ে ডাক্তারের কাছে গেছে।

একটি রোগকে তখনই মহামারি ঘোষণা করা হয়, যখন নজরদারিতে থাকা ব্যক্তির হার প্রতি ১০ হাজারে ৪০ জনের বেশি হয়। তবে নতুন পরিসংখ্যান অনুযায়ী ব্রিটেনে সেই সংখ্যা প্রতি ১০ হাজারে ২৪ এবং তিনের মধ্যে রয়েছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রমাণভিত্তিক ওষুধ কেন্দ্রের অধ্যাপক কার্ল হেনেঘান ও টম জেফারসন তাদের বিশ্লেষণের উপসংহার টেনেছেন এভাবে, ‘কোভিডে বর্তমান কমিউনিটি সংক্রমণ কুম এবং মহামারি পর্যায়ে নেই।’

যদিও তারা মানছেন যে আরসিজিপি সংখ্যাগুলো ব্যাখ্যা করা যেতে পারে, কারণ উপসর্গহীন বা হালকা উপসর্গের লোকেরা শুরুতে পরীক্ষা করাতে যায়নি। গবেষকরা দেখতে পেয়েছেন লকডাউন কার্যকর হওয়ার পর শ্বাসকষ্টের সব সংক্রমণ নাটকীয়ভাবে হ্রাস পেয়েছে। লকডাউন ব্যবস্থা শুরুর পর শ্বসনতন্ত্রে সংক্রমণের হার প্রতি ১০ হাজারে ২০.৪ থেকে ৩.৩ শতাংশে নেমে এসেছে।

গবেষকরা যোগ করেছেন, ‘মার্চ থেকে উচ্চ শ্বসনতন্ত্রের সংক্রমণ ও নিম্ন শ্বসনতন্ত্রের হার উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। এই ধরনের হ্রাস বসন্ত শুরুর আগে দিয়ে প্রাকৃতিকভাবে ঘটে।’

যুক্তরাজ্যে ২ লাখ ২৩ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত। কোভিড-১৯ রোগে দেশটিতে মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৩২ হাজার।


ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়