ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

করোনা : বিশ্ব অর্থনীতির ক্ষতি ৯ লাখ কোটি ডলার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৫, ১৫ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনা : বিশ্ব অর্থনীতির ক্ষতি ৯ লাখ কোটি ডলার

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বিশ্ব অর্থনীতিতে ৫ লাখ ৮০ হাজার  থেকে ৮ লাখ ৮০ হাজার কোটি ডলার পর্যন্ত ক্ষতি হতে পারে। এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এ পূর্বাভাস দিয়েছে  বলে শুক্রবার জানিয়েছে বিবিসি।

এতে বলা হয়েছে, ক্ষতির এ অংক গত মাসে এডিবির দেওয়া পূর্বাভাসের দ্বিগুণেরও বেশি এবং বিশ্বের মোট অর্থনৈতিক উৎপাদনের ৬ দশমিক ৪ থেকে ৯ দশমিক ৭ শতাংশের সমান। করোনাভাইরাসের বিস্তার রোধে বিশ্বব্যাপী অর্থনৈতিক কার্যক্রম অচল হয়ে পড়ায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

সম্প্রতি করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির ঝুঁকিকে দূরে রেখে অর্থনীতির চাকা সচলে একের পর এক বিধিনিষেধ শিথিল করছে বিশ্বের বিভিন্ন দেশ। অর্থনীতিকে বাঁচাতে এসব দেশে এখন নানা আগ্রাসী পদক্ষেপ নিয়েছে।

এডিবির প্রধান অর্থনীতিবিদ ইয়াসুয়ুকি সাওয়াদা বলেন, ‘এই নতুন বিশ্লেষণ অর্থনীতিতে কোভিড-১৯ এর সম্ভাব্য প্রভাব সম্পর্কে একটি বিস্তৃত চিত্র হাজির করছে। অর্থনীতির ক্ষতি কমিয়ে আনতে নীতিগত হস্তক্ষেপ যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে, এটি তার উপরও আলোকপাত করেছে।’

এডিবি জানিয়েছে, ভাইরাসের সংক্রমণ মোকাবেলায় বিশ্বের বিভিন্ন অঞ্চলে যাতায়াত ও ব্যবসা-বাণিজ্যের উপর বিধিনিষেধ ছয় মাস পর্যন্ত বহাল থাকলে যে অর্থনৈতিক ক্ষতি হবে তার ওপর ভিত্তি করে সর্বোচ্চ পরিমাণটি অনুমান করা হয়েছে। বিধিনিষেধ তিন মাস থাকলে ক্ষতির সর্বনিম্ন পরিমাণ অর্থাৎ ৫ লাখ ৮০ হাজার কোটি ডলারের বিষয়টি অনুমান করা হয়েছে।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়