ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

করোনা চিকিৎসায় অ্যাভিগানের অনুমোদন দেওয়া থেকে সরলো জাপান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৯, ২৬ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনা চিকিৎসায় অ্যাভিগানের অনুমোদন দেওয়া থেকে সরলো জাপান

করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় ব্যবহারের জন্য ফুজিফিল্ম হোল্ডিং করপোরেশনের উৎপাদিত ওষুধ অ্যাভিগান ব্যবহারের অনুমোদন দেওয়ার পথ থেকে সরে এলো জাপান। করোনার চিকিৎসায় অ্যাভিগানের সুস্পষ্ট কার্যকারিতা অন্তর্বর্তী ক্লিনিক্যাল টেস্টে প্রমাণিত না হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মঙ্গলবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী কাতসুনোবু কাতো এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রী বলেন, ‘আমরা ক্লিনিক্যাল গবেষণা এবং জুন ও পরবর্তী সময়ে ক্লিনিক্যল পরীক্ষা অব্যাহত রাখব। এই ওষুধের কার্যকারিতা নিশ্চিত হলে দ্রুত অনুমোদন দেওয়ার ব্যাপারে আমাদের নীতির কোনো পরিবর্তন হয়নি।’

সম্প্রতি করোনার চিকিৎসায় ফ্ল্যাভিপিরাফির হিসেবে পরিচিত অ্যাভিগান ওষুধটি করোনা চিকিৎসায় কার্যকর বলে একটি বিশ্বাস ছড়িয়ে পড়ে। এর কার্যকারিতার সুস্পষ্ট কোনো প্রমাণ না পাওয়ার পরও চলতি মাসের প্রথম দিকে জাপানি প্রধানমন্ত্রী করোনা চিকিৎসায় ব্যবহারের অনুমোদন পাওয়ার ব্যাপারে আশা প্রকাশ করেন। ওই সময় সমালোচকরা বলেন, সরকার ওষুধটির অনুমোদনের ব্যাপারে তাড়াহুড়া করছে এবং ওষুধটি ব্যবহারের ওপর যে মেডিকেল নিয়ম-কানুন রয়েছে তা অবমূল্যায়ন করছে।

স্বাস্থ্যমন্ত্রী কাতসুনোবু কাতো জানান, ফুজিতা হেলথ ইউনিভার্সিটির নেতৃত্বাধীন গবেষকদের পরিচালিত অন্তর্বর্তী ক্লিনিক্যাল টেস্টে কোভিড-১৯ চিকিৎসায় ওষুধটির কার্যকারিত উচ্চমাত্রায় প্রমাণ হলে সরকার প্রাথমিকভাবে এটি অনুমোদনের  কথা ভেবেছিল। তবে তৃতীয় পক্ষের প্যানেল চলতি  মাসের মাঝামাঝিতে প্রকাশিত অন্তর্বর্তী প্রতিবেদন মূল্যায়ণ করে জানিয়েছে বৈজ্ঞানিকভাবে এতো দ্রুত সিদ্ধান্তে আসা ঠিক নয়।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়