ঢাকা, রবিবার, ২০ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

বিশ্বে করোনায় আক্রান্ত ৬০ লাখ ছাড়ালো

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-৩০ ৮:১৬:৩৯ এএম     ||     আপডেট: ২০২০-০৬-০৩ ৮:৩৯:৪৫ এএম

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম সংক্রমণ, এরপর একে একে ২১৩টি দেশ ও অঞ্চলে থাবা বসিয়েছে করোনাভাইরাস। গোটা বিশ্বের শত্রু এখন এই প্রাণঘাতী ভাইরাস। সংক্রমণ ঠেকাতে হিমশিম খাচ্ছে বিশ্বের পরাশক্তি দেশগুলো। প্রত্যেক দিন ১ লাখের বেশি আক্রান্ত ও চার হাজারের অধিক মৃত্যু হচ্ছে। শনিবার পর্যন্ত ৬০ লাখের বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে সারা বিশ্বে, যার মধ্যে প্রায় ৩ লাখ ৬৭ হাজার মানুষ মারা গেছেন।

করোনার হালনাগাদ তথ্য দেওয়া ওয়ার্ল্ডোমিটারস বলছে, শুক্রবার সারা বিশ্বে ১ লাখ ২৫ হাজার ৫১১ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে। তাতে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে ৬০ লাখ ৩০ হাজার ২৯৪ জন। আক্রান্তের সংখ্যায় সবার শীর্ষে যুক্তরাষ্ট্র। ১৭ লাখ ৯৩ হাজার ৫৩০ জন আমেরিকানের করোনা হয়েছে। যার মধ্যে ১ লাখ ৪ হাজার ৫৪২ জনের মৃত্যু হয়েছে।

আক্রান্ত আর মৃতের হিসাবে যুক্তরাষ্ট্রের ধারেকাছে কেউ নেই। মোট কোভিড-১৯ রোগীর সংখ্যায় দ্বিতীয় স্থানে করোনার নতুন কেন্দ্রভূমি হয়ে ওঠা লাতিন আমেরিকার দেশ ব্রাজিল, ৪ লাখ ৬৮ হাজার ৩৩৮ জন আক্রান্ত।

রাশিয়ায় আক্রান্ত হু হু করে বাড়ছে, ৩ লাখ ৮৭ হাজার ৬২৩ জনের করোনা শনাক্ত হয়েছে। আক্রান্তের সংখ্যায় তারা আছে তৃতীয় স্থানে, ৪ হাজার ৩৭৪ জন মারা গেছে দেশটিতে।

স্পেনে আক্রান্ত আর মৃত্যুর হার কমতে শুরু করেছে। দেশটিতে ২ লাখ ৮৫ হাজার ৬৪৪ জনের করোনা শনাক্ত হয়েছে, মৃত্যু ২৭ হাজার ১২১ জনের। দুই লাখের বেশি আক্রান্ত নিয়ে পঞ্চম ও ষষ্ঠ স্থানে যুক্তরাজ্য ও ইতালি। ২ লাখ ৭১ হাজার ২২২ জন ব্রিটিশ আক্রান্ত হয়েছে, আর বিপর্যস্ত ইতালিতে ২ লাখ ৩২ হাজার ২৪৮ জন রোগী পাওয়া গেছে।

বাংলাদেশও আক্রান্তের সংখ্যায় শীর্ষ ২০ এ ঢোকার পথে। ৪২ হাজার ৮৪৪ জন করোনা রোগী নিয়ে তারা ২২তম স্থানে। মোট মৃত্যু ৫৮২ জন এবং সুস্থ হয়েছেন ৯০১৫ জন।


ঢাকা/ফাহিম