ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

লিবিয়ার গণকবরে মিললো নারী-শিশুসহ ১৬০ জনের মরদেহ

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৪, ১২ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
লিবিয়ার গণকবরে মিললো নারী-শিশুসহ ১৬০ জনের মরদেহ

লিবিয়ার রাজধানী ত্রিপোলির ৬৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বের তারহুনা অঞ্চলে কমপক্ষে আটটি গণকবরের সন্ধান পেয়েছে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী। ইতিমধ্যে গণকবরগুলো থেকে মরদেহ উত্তোলণ করা শুরু হয়েছে। শুক্রবার (১২ জুন) গণকবর থেকে নারী-শিশুসহ ১৬০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। খবর আনাদোলু এজেন্সির।

তারহুনা শহরের সহকারী প্রধান চিকিৎসক বুরাভি মাসুদ মুহাম্মদ আবু জায়েদ মরদেহ উদ্ধারের বিষয়ে বলেছেন, ‘লিবিয়ার সেনাবাহিনী কর্তৃক নিয়ন্ত্রণে নেওয়া তারহুনা শহরের বিভিন্ন গণকবর থেকে এ পর্যন্ত ১৬০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।’

লিবিয়ার জাতিসংঘ সমর্থিত সরকারের স্বাস্থ্যমন্ত্রীর মুখপাত্র আমিন আল-হাশেমি জানিয়েছেন উদ্ধারকৃত অধিকাংশ মরদেহে নির্যাতনের চিহ্ন রয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী ফাথি বাশাংঘা বৃহস্পতিবার (১১ জুন) জানিয়েছিলেন জাতিসংঘ সমর্থিক সরকারকে উচ্ছেদ করতে চাওয়া হাফতার বাহিনীর সৈন্যরা কারাবন্দীদের কন্টেইনারে ভরে আগুনে পুড়িয়েছে। এরপর তাদের গণকবর দিয়েছে। এ ছাড়া ওই অঞ্চলের অন্যান্য যাদের মারা হয়েছে তাদের পানিতে ছুড়ে ফেলা হয়েছে বলেও তাদের প্রাথমিক তদন্তে উঠে এসেছে। এসব হত্যাকাণ্ডের পেছনে হাফতার বাহিনী জড়িত বলেও এক বিবৃতিতে তারা দাবি করছেন। লিবিয়ার সেনাবাহিনী নিয়ন্ত্রণে নেওয়ার আগে তারহুনা অঞ্চলটি হাফতার বাহিনীর দখলে ছিল।

এর আগে গেল ৫ জুন ওই অঞ্চলের হাসপাতালের মর্গে ১০৬টি মরদেহ পাওয়া গিয়েছিল। গেল ২৮ মে অপহরকারীরা লিবিয়ার মেজদাহ শহরে ২৬ বাংলাদেশিকে হত্যা করেছে।

জাতিসংঘ সমর্থিত লিবিয়ার সরকারের দাবি অনুযায়ী ২০১৯ সাল থেকে এ পর্যন্ত হাফতার বাহিনী বিভিন্ন সহিংসতায় কমপক্ষে ১ হাজার মানুষকে হত্যা করেছে।

 

ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়