ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

করোনা থেকে পুতিনকে রক্ষায় জীবাণুমুক্তকরণ টানেল

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:১৩, ১৬ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনা থেকে পুতিনকে রক্ষায় জীবাণুমুক্তকরণ টানেল

রাশিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে ৫ লাখ। দেশটিতে সাধারণ মানুষের পাশাপাশি সরকারের শীর্ষস্থানীয় কর্মকর্তারাও আছেন তাদের দলে।

এই ভাইরাসের কবল থেকে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে রক্ষা করতে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। তার বাসভবনে ঢোকার আগে প্রত্যেককে, বিশেষ করে মস্কোর বাইরে থেকে আসা অতিথিদের একটি জীবাণুমুক্তকরণ টানেলে প্রবেশ করতে হচ্ছে। রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা আরআইএ মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

বিশেষ এই টানেলটি উৎপাদন করেছে পেনজা শহরের একটি রুশ কোম্পানি। এটি স্থাপন করা হয়েছে রাষ্ট্রপতির সরকারি বাসভবন নোভো-ওগারিয়োভোতে, যেখানে অতিথিদের সঙ্গে দেখা করেন পুতিন। আরআইএ’র প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা গেছে, মাস্ক পরা ব্যক্তিরা টানেলে প্রবেশ করছেন। সেখানে টানেলের ছাদ ও পাশ থেকে তাদের দেহ স্প্রের মাধ্যমে জীবাণুমুক্ত করা হচ্ছে।

রাশিয়ান বার্তা সংস্থাটি আরও জানিয়েছে, ওই জীবাণুমুক্তকরণ তরল ওষুধটি মানুষের কাপড় ও শরীরের উপরের অংশে ছড়িয়ে যাচ্ছে। পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ এপ্রিলে বলেছিলেন, পুতিনের সঙ্গে সাক্ষাৎ করা যে কোনও ব্যক্তিকে আগে করোনার পরীক্ষা করাতে হচ্ছে। এক মাস পর পেসকোভ নিজেই তার আক্রান্তের খবর জানান।

আক্রান্তের সংখ্যায় বিশ্বে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পরে রাশিয়া। এ পর্যন্ত দেশটিতে ৭ হাজার ২৮৪ জনের মৃত্যু হয়েছে করোনায়। অন্য অনেক ক্ষতিগ্রস্ত দেশের তুলনায় রাশিয়ায় মৃত্যুর হার এত কম যে, এর সত্যতা নিয়েও প্রশ্ন তুলেছেন কেউ কেউ।


ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ