ঢাকা     শনিবার   ০৮ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৪ ১৪২৭ ||  ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

জার্মানির ২ জেলা ফের লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫০, ২৩ জুন ২০২০  

নতুন করে  করোনার সংক্রমণ শুরু হওয়ায় জার্মানির দুটি এলাকায়  লকডাউন ঘোষণা করেছে কর্তৃপক্ষ। নর্থ রাইন-ওয়েস্টফালিয়া রাজ্যের একটি মাংস প্রক্রিয়াজাতকরণ কারখানায় করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর  মঙ্গলবার কর্তৃপক্ষ এ লকডাউন ঘোষণা করে।

মঙ্গলবার প্রথমে কর্তৃপক্ষ জানায়, গ্যুটার্সলোয় জেলার মাংস প্রক্রিয়াজাতকরণ কারখানার ১ হাজার ৫৩৩ জন কর্মী কোভিড-১০ এ আক্রান্ত হয়েছেন। এরপরই ওই এলাকা লকডাউন করা হয়।

এই কারখানায় করোনাভাইরাসের প্রাদুর্ভাবকে দেশের ‘সবচেয়ে বড় ভাইরাস সংক্রমণের ঘটনা’ বলে বর্ণনা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী আর্মিন ল্যাশেট। গত মাসে জার্মানিতে লকডাউন প্রত্যাহার করে নেওয়ার এই প্রথম স্থানীয় পর্যায়ে নতুন করে লকডাউন ঘোষণা করা হলো।

এরপর কয়েক ঘণ্টা পর প্রতিবেশী জেলা ওয়েনডর্ফে লকডাউন ঘোষণা করা হয়।

রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কার্ল জোসেফ লাউমান বলেছেন,‘আমাদের জনগণের সুরক্ষার জন্য করোনার বিস্তার রোধে  কার্যকর লড়াইয়ে আমরা আরও নিরাপত্তা ও সুরক্ষা প্যাকেজ চালু করেছি।’ এর অংশ হিসেবে ওয়েনডর্ফ জেলা লকডাউন করা হয়েছে বলে জানান তিনি।

মুখ্যমন্ত্রী ল্যাশেট জানিয়েছেন নতুন করে লকডাউন ঘোষণা করা দুই জেলার বাসিন্দাদের অন্যত্র যেতে বাধা দেওয়া হবে না। তবে তিনি বাসিন্দাদের ‘অন্য জেলায় না যাওয়ার’ অনুরোধ জানিয়েছেন।

এই দুই জেলার বার, মিউজিয়াম, সিনেমাহল, জিম সব বন্ধ থাকবে। কেবল রেস্তোঁরাগুলো থেকে মানুষ খাবার নিয়ে যেতে পারবেন। কঠোর সামাজিক দূরত্ববিধি আবার কার্যকর হচ্ছে। স্কুল ও নার্সারিগুলো বন্ধ করে দেওয়া হয়েছে।

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়