ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

খাশোগি হত্যাকাণ্ডের বিচার শুরু করেছে তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০২, ৩ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
খাশোগি হত্যাকাণ্ডের বিচার শুরু করেছে তুরস্ক

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের বিচার শুরু করেছে তুরস্ক। হত্যাকাণ্ডে জড়িত বলে দাবি করা ২০ সৌদি নাগরিকের অনুপস্থিতিতে এই বিচার শুরু হয়েছে বলে শুক্রবার জানিয়েছে বিবিসি।

২০১৮ সালের অক্টোবরে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতরে খুন হন খাশোগি। হত্যাকাণ্ডে সংশ্লিষ্টতায় নাম আসে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দুই ঘনিষ্ঠ সহযোগীর। মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ ও কয়েকটি পশ্চিমা দেশের বিশ্বাস, যুবরাজ সালমান খাশোগিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন। সৌদি অবশ্য এ অভিযোগ অস্বীকার করেছে।

তুরস্কের সরকারি কৌঁসুলিদের দাবি, খাশোগি হত্যাকাণ্ডে নেতৃত্ব দিয়েছিলেন সৌদি গোয়েন্দা সংস্থার প্রাক্তন উপ-প্রধান আহমেদ আল-আসিরি এবং রাজকীয় আদালতের গণমাধ্যম বিষয়ক উপদেষ্টা সৌদি আল-কাহতানি। এই দুজনই সৌদি হত্যাকারী দলটিকে নির্দেশনা দিয়েছিলেন। দলটিতে থাকা বাকী ১৮ আসামি শ্বাসরুদ্ধ করে খাশোগিকে হত্যা করে। হত্যাকাণ্ডের পর খাশোগির লাশ গুম করে ফেলা হয়।

ব্যাপক সমালোচনার পর গত বছর ডিসেম্বরে সৌদি কর্তৃপক্ষ জানায়, হত্যাকাণ্ডে জড়িত পাঁচ জনকে মৃত্যুদণ্ড এবং তিন জনকে কারাদণ্ড দেওয়া হয়েছে। কিন্তু সৌদির দাবি করা এই বিচার কার্যক্রম ছিল অত্যন্ত গোপনীয় এবং দণ্ডিতদের নাম-পরিচয়ও প্রকাশ করেনি দেশটি।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়