ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

করোনায় অর্থনৈতিক সংকটের শঙ্কায় ইসরায়েলে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৪, ১২ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনায় অর্থনৈতিক সংকটের শঙ্কায় ইসরায়েলে বিক্ষোভ

করোনাভাইরাস মহামারির মধ্যে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর অর্থনৈতিক নীতির বিরুদ্ধে রাস্তা দখল করেছে হাজার হাজার ইসরায়েলি। রোববার স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আল জাজিরা।

শনিবার সন্ধ্যায় সেন্ট্রাল র‌বিন স্কয়ারে সমবেত হন ১০ হাজারের বেশি বিক্ষোভকারী। করোনা সংকটের মধ্যে আর্থিক দৈন্যতার কারণে করোনার ভয় উপেক্ষা করেই আন্দোলনে নামেন ইসরায়েলিরা, বিশেষ করে উদ্যোক্তারা। তাদের অভিযোগ, নাগরিকদের চাহিদা নিয়ে নির্বিকার সরকার। সরকার থেকে যে প্রণোদনা দেওয়া হচ্ছে তা পেতে দেরি হচ্ছে দাবি আন্দোলনকারীদের।

১২ জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করার কথা জানিয়েছেন পুলিশের এক মুখপাত্র। তেল আবিবের মূল রাস্তা বন্ধ করে দেওয়ায় কিছু বিক্ষোভকারীকে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়তে দেখা গেছে। তিন কর্মকর্তা সামান্য আহত হয়েছেন তাদের চোখে পেপার স্প্রে ছিটিয়ে দেওয়ায়।

গত বৃহস্পতিবার নেতানিয়াহু করোনা সংকটকালে এক বছরের জন্য দেশবাসীকে আর্থিক সহায়তা দিতে ২৩ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা করেন।

বছরের শুরুতে করোনাভাইরাস বিধিনিষেধ আরোপের ব্যাপক প্রভাব পড়ে ইসরায়েলের অর্থনীতিতে। সম্প্রতি বেকারত্বের হার ২০ শতাংশ বেড়ে গেছে। অন্যদিকে করোনার দৈনিক সংক্রমণ বাড়তে থাকায় নতুন করে আরও বিধিনিষেধ জারি করতে যাচ্ছে সরকার, যা মোকাবিলায় সরকারের ব্যর্থতা ফুটে উঠেছে দাবি আন্দোলনকারীদের।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে ৩৭ হাজার চারশর বেশি করোনা আক্রান্ত দেশে, তাদের মধ্যে মারা গেছেন ৩৫৪ জন।

 

ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়