ঢাকা     বৃহস্পতিবার   ১০ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৫ ১৪৩১

হাইতির সাবেক বিচারপতির বিরুদ্ধে প্রেসিডেন্ট হত্যাকাণ্ডে সম্পৃক্ততার অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫০, ৩১ জুলাই ২০২১   আপডেট: ১৭:৫০, ৩১ জুলাই ২০২১
হাইতির সাবেক বিচারপতির বিরুদ্ধে প্রেসিডেন্ট হত্যাকাণ্ডে সম্পৃক্ততার অভিযোগ

হাইতির প্রেসিডেন্ট জুভেনিল মুইসি হত্যাকাণ্ডে জড়িতে সন্দেহে দেশটির সুপ্রিম কোর্টের সাবেক এক বিচারপতির নাম সামনে এসেছে। দেশটির পুলিশ শনিবার জানিয়েছে, ওই বিচারক কলম্বিয়ার কিছু ভাড়াটে খুনীর সঙ্গে দেখা করেছিলেন।

মুইসি হত্যাকাণ্ডের পর অস্থিতিশীল পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে হাইতি। হত্যাকাণ্ডের পরিকল্পনাকারী ও এর সঙ্গে সম্পৃক্ত ভাড়াটে খুনীদের সন্ধানে আন্তর্জাতিক অনুসন্ধান চলছে।

চলতি সপ্তাহের প্রথম দিকে হাইতির পুলিশ সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি ওয়েন্ডেলি কক-থিলটের নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। গত ফেব্রুয়ারিতে ওয়েন্ডলিকে পদত্যাগে বাধ্য করেন সুপ্রিম কোর্টের অপর দুই বিচারপতি। ওই সময় মুইসি অভিযোগ করেছিলেন, তার বিরুদ্ধে অভুত্থানের পরিকল্পনা করেছেন ওয়েন্ডলি।

হাইতি পুলিশের মুখপাত্র মহাপরিদর্শক ম্যারি মিশেল জানিয়েছেন, মুইসি হত্যাকাণ্ডের পর কলোম্বিয়ার কয়েক জন ভাড়াটে খুনী ও হাইতি বংশোদ্ভূত আমেরিকানদের গ্রেপ্তার করা হয়েছিল। জিজ্ঞাসাবাদে তারা জানিয়েছে, ওয়েন্ডলির সঙ্গে তাদের সাক্ষাৎ হয়েছিল।

তিনি বলেন, ‘তাদের মধ্যে বেশ কয়েক জন মিসেস ওয়েন্ডলির বাড়িতে দুবার যাওয়ার কথা স্বীকার করেছে। মিসেস ওয়েন্ডলির বাড়িতে বৈঠকের সময় এই লোকগুলো যেসব কাগজপত্রে স্বাক্ষর করেছিল তার বিস্তারিত তারা পুলিশের কাছে দিয়েছে।’

সাবেক বিচারপতি ওয়েন্ডলি কোথায় আছে তা জানা যায়নি। তার বিরুদ্ধে হুলিয়া জারি করেছে পুলিশ।

ঢাকা/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়