ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

শ্রেণিকক্ষে হিজাব পরে নামাজ পড়ায় তদন্ত কমিটি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৮, ২৬ মার্চ ২০২২  
শ্রেণিকক্ষে হিজাব পরে নামাজ পড়ায় তদন্ত কমিটি

ভারতের মধ্যপ্রদেশের একটি বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষে হিজাব পরিহিত এক মুসলিম শিক্ষার্থী নামাজ আদায় করার ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে হিন্দুত্ত্ববাদী দল হিন্দু জাগরণ মঞ্চ। সংগঠনটির দাবির মুখে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই শিক্ষার্থীর বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছে।

এনডিটিভি অনলাইন জানিয়েছে, সম্প্রতি ড. হরিসিং গৌর সাগর বিশ্ববিদ্যালয়ে এ ঘটনা ঘটেছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার সন্তোষ সাহ গৌরা জানিয়েছেন, শ্রেণিকক্ষে হিজাব পরে এক শিক্ষার্থীর নামাজ আদায়ের একটি ভিডিও তারা পেয়েছেন। ওই ভিডিওর সঙ্গে একটি অভিযোগপত্রও দেওয়া হয়েছে।

আরো পড়ুন:

তিনি বলেন, ‘তিন দিনের মধ্যে পাঁচ সদস্যের তদন্ত কমিটি প্রতিবেদন দাখিল করবে এবং এর ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হবে।’

হিন্দু জাগরণ মঞ্চের বিশ্ববিদ্যালয় ইউনিটের প্রধান উমেশ সরফ অভিযোগ করেছেন, ভিডিওটি দেখে বোঝা যাচ্ছে ওই শিক্ষার্থী দীর্ঘদিন ধরে হিজাব পরে ক্লাসে অংশ নিচ্ছে।

তিনি বলেন, ‘শিক্ষা প্রতিষ্ঠানে এই ধরনের ধর্মীয় কর্মকাণ্ডের অনুমতি দেওয়া উচিত নয়। তিনি দীর্ঘদিন ধরে হিজাব পরে আসছেন, শুক্রবার বিকেলে তাকে শ্রেণিকক্ষে নামাজ আদায় করতে দেখা গেছে। শিক্ষাপ্রতিষ্ঠান সব ধর্মের জন্য হওয়ায় এটি আপত্তিজনক।’

প্রসঙ্গত, সম্প্রতি ভারতের কর্ণাটক রাজ্যের হাইকোর্ট হিজাব ইস্যুতে দায়ের করা এক রিট শুনানিতে বলেছে, হিজাব ইসলাম ধর্মের অপরিহার্য পোশাক নয়। এই রায়ের মাধ্যমে রাজ্যে মুসলিম শিক্ষার্থীদের হিজাব পরার ওপর নিষেধাজ্ঞাকে সমর্থন জানায় আদালত।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়