ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

ইরানে পোশাকবিধি না মানায় আটক তরুণীর মৃত্যু, বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৪, ১৮ সেপ্টেম্বর ২০২২  
ইরানে পোশাকবিধি না মানায় আটক তরুণীর মৃত্যু, বিক্ষোভ

মাহসা আমিনি। ছবি: বিবিসি

ইরানে ‌পোশাকবিধি না মানার (সঠিকভাবে হিজাব না পরা) কারণে এক তরুণীকে গ্রেপ্তারের পর মৃত্যুর ঘটনায় বিক্ষোভ হয়েছে।

বিবিসি জানায়, মাহসা আমিনি (২২) নামে ওই তরুণীকে সঠিকভাবে হিজাব না পরার কারণে আটক করে ‘গাশত-ই এরশাদ’ নামে পরিচিত ইরানের নৈতিকতা পুলিশ। এরপরই তিনি অসুস্থ হয়ে পড়েন।

শুক্রবার হাসপাতালের কোমায় চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা গেছেন। এ ঘটনায় শনিবার পশ্চিম ইরানে ব্যাপক বিক্ষোভ হয়। ওই তরুণীকে পুলিশী হেফাজতে মারধর করা হয়েছে বলে অভিযোগ করেন বিক্ষোভকারীরা।

আরো পড়ুন:

রয়টার্স জানায়, সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া কয়েকটি ভিডিওতে দেখা গেছে, বিক্ষোভকারীরা ইরানের কুর্দিস্তান প্রদেশের কাছে বিভিন্ন শহর থেকে ওই তরুণীর শহর সাকেজে জড়ো হয়। সে সময় বিক্ষুব্ধ হয়ে তারা সরকারবিরোধী স্লোগানও দেন। 

কয়েকটি ভিডিওতে দেখা গেছে, বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ছুড়ছে পুলিশ। একটি ভিডিওতে একজনকে মাথায় আঘাত পেতে দেখা গেছে। তবে রয়টার্স ভিডিওগুলোর সত্যতা যাচাই করতে পারেনি।

মাহসা চলতি সপ্তাহের শুরুতে ইরানের কুর্দিস্তান প্রদেশ থেকে রাজধানী তেহরানে আত্মীয়ের বাড়িতে বেড়াতে যান। এ সময় তাকে আটক করে নৈতিকতা পুলিশ। যুক্তি হিসেবে তখন পুলিশের পক্ষ থেকে বলা হয়েছিল, ‘চুল পুরোপুরি না ঢাকার জন্য মাহসা আমিনিকে আটক করা হয়েছে।

সূত্র: বিবিসি, রয়টার্স 

/সাইফ/

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়