ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

উত্তর কোরিয়ায় রাজনৈতিক আশ্রয় চেয়েছেন মার্কিন সেনা ট্র্যাভিস

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৭, ১৬ আগস্ট ২০২৩   আপডেট: ১৭:১৮, ১৬ আগস্ট ২০২৩
উত্তর কোরিয়ায় রাজনৈতিক আশ্রয় চেয়েছেন মার্কিন সেনা ট্র্যাভিস

সীমান্ত পেরিয়ে উত্তর কোরিয়ায় চলে যাওয়া মার্কিন সেনা ট্র্যাভিস কিং রাজনৈতিক আশ্রয় চেয়েছেন বলে জানিয়েছে পিয়ংইয়ং। যুক্তরাষ্ট্র ও সেনাবাহিনীতে ‘অমানবিক আচরণ এবং বর্ণ বৈষম্যের’ কারণে তিনি রাজনৈতিক আশ্রয় চেয়েছেন বলে বুধবার উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে।

১৮ জুলাই দুই কোরিয়ার মধ্যে থাকা অতিসুরক্ষিত সীমান্ত জয়েন্ট সিকিউরিটি এরিয়ায় (জেএসএ) বেসামরিক সফরে যাওয়ার সময় উত্তর কোরিয়ায় চলে যান ট্র্যাভিস। ওই সময় মার্কিন কর্মকর্তারা জানিয়েছিলেন, তারা বিশ্বাস করেন ট্র্যাভিস ইচ্ছাকৃতভাবে সীমান্ত অতিক্রম করেছেন এবং তাকে যুদ্ধবন্দী হিসেবে মানতে তারা রাজী নন।

উত্তর কোরিয়ার তদন্তকারীরাও উপসংহারে পৌঁছেছেন যে, ট্র্যাভিস ইচ্ছাকৃতভাবে এবং অবৈধভাবে উত্তরে বা তৃতীয় কোনো দেশে থাকার অভিপ্রায়ে সীমান্ত পাড়ি দিয়েছিলেন।

কেসিএনএ বলেছে, ‘তদন্তের সময়, ট্র্যাভিস কিং স্বীকার করেছেন যে তিনি মার্কিন সেনাবাহিনীর মধ্যে অমানবিক আচরণ এবং জাতিগত বৈষম্যের বিরুদ্ধে খারাপ অনুভূতি পোষণ করার কারণে তিনি ডিপিআরকে (উত্তর কোরিয়া) আসার সিদ্ধান্ত নিয়েছিলেন। তিনি ডিপিআরকে বা তৃতীয় কোনো দেশে শরণার্থী হওয়ার ইচ্ছাও প্রকাশ করেছেন, এই বলে যে তিনি অসম আমেরিকান সমাজে মোহে ছিলেন।’

বার্তা সংস্থাটি জানিয়েছে, ট্র্যাভিসে ‘কোরিয়ান পিপলস আর্মির সেনাদের নিয়ন্ত্রণে রাখা হয়েছিল’ এবং তদন্ত এখনও চলছে।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়