ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

রাশিয়ার কাছ থেকে বিশেষ ছাড়ে গম কিনবে ভারত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪০, ১৭ আগস্ট ২০২৩  
রাশিয়ার কাছ থেকে বিশেষ ছাড়ে গম কিনবে ভারত

সারাবিশ্বে যখন গমের দাম বাড়ছে, ভারত তখন বিশেষ ছাড়ে রাশিয়া থেকে গম আমদানির বিষয়ে আলোচনা করছে। আগামী বছরের রাজ্য ও জাতীয় নির্বাচনের আগে সরবরাহ বৃদ্ধি এবং খাদ্য মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে এই পদক্ষেপ নিয়েছে নয়া দিল্লি। সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার রয়টার্স এ তথ্য জানিয়েছে।

জুলাইয়ে ভারতের বাজারে গমের দাম গত ১৫ মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছিল। রাশিয়া থেকে বিশেষ ছাড়ে গম আমদানি হলে অভ্যন্তরীণ বাজারে মুদ্রাস্ফীতির গতি টানতে আরও কার্যকরভাবে হস্তক্ষেপের সুযোগ পাবে নয়া দিল্লি।

একটি সূত্র রয়টার্সকে বলেছে, ‘বেসরকারি পর্যায়ে এবং সরকার থেকে সরকারি চুক্তির মাধ্যমে আমদানির সম্ভাবনা যাচাই করছে সরকার। সিদ্ধান্তটি সতর্কতার সাথে নেওয়া হবে।’

ভারত কয়েক বছর ধরে কূটনৈতিক চুক্তির মাধ্যমে গম আমদানি করেনি। শেষবার ২০১৭ সালে ব্যবসায়ীরা বেসরকারিভাবে ভারতে ৫৩ লাখ মেট্রিক টন গম পাঠিয়েছিল।

আরেকটি সূত্র জানিয়েছে, জ্বালানি, খাদ্যশস্য ও ডালের মতো গুরুত্বপূর্ণ পণ্যের দাম কমিয়ে আনার পাশাপাশি দরিদ্রদের উপর মূল্যস্ফীতির প্রভাব কমাতে গ্রামীণ প্রকল্পের সম্প্রসারণে পার্শ্ব সরবরাহ পদক্ষেপগুলির মধ্যে একটি হচ্ছে রাশিয়া থেকে গম আমাদানির সিদ্ধান্ত। আগামী কয়েক সপ্তাহের মধ্যে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে।

ভারতের অর্থ ও বাণিজ্য দপ্তর এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি।

অন্য একটি সূত্র জানিয়েছে, যদিও ভারতের ঘাটতি পূরণের জন্য মাত্র ৩০ থেকে ৪০ লাখ মেট্রিক টন গমের প্রয়োজন। তবে দামের উপর আরও বড় প্রভাব ফেলতে নয়া দিল্লি রাশিয়া থেকে ৮০ থেকে ৯০ লাখ টন গম আমদানির কথা বিবেচনা করতে পারে।

গত বছর ইউক্রেনের যুদ্ধের পর থেকে নয়াদিল্লির তেল কেনার কারণে ভারত রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম পণ্য ক্রেতা হয়ে উঠেছে।

এক ভারতীয় কর্মকর্তা বলেছেন, ‘রাশিয়া প্রচলিত বাজার মূল্যে ছাড় দিতে ইচ্ছুক বলে ইঙ্গিত দিয়েছে। রাশিয়া থেকে খাদ্যপণ্য রপ্তানিতে কোনো বিধিনিষেধ নেই।’
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়