ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

কানাডায় ভয়াবহ হচ্ছে দাবানল পরিস্থিতি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫২, ২০ আগস্ট ২০২৩   আপডেট: ১৭:০০, ২০ আগস্ট ২০২৩
কানাডায় ভয়াবহ হচ্ছে দাবানল পরিস্থিতি

কানাডার পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ব্রিটিশ কলাম্বিয়ায় দাবানল পরিস্থিতি শনিবার তীব্রতর হয়েছে। ওই এলাকার প্রায় ৩৫ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

শুক্রবার দাবানল সম্পর্কিত ঝুঁকি মোকাবেলায় ব্রিটিশ কলম্বিয়ায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। ব্রিটিশ কলাম্বিয়ার অভ্যন্তরীণ অংশে ছড়িয়ে পড়েছে দাবানল। শনিবার প্রশান্ত মহাসাগরীয় উপকূল এবং পশ্চিম কানাডার মধ্যে সংযোগকারী একটি মূল মহাসড়কের কিছু অংশ আংশিকভাবে বন্ধ হয়ে গেছে। 

শনিবার প্রাদেশিক প্রধানমন্ত্রী ড্যানিয়েল ইবি সাংবাদিকদের বলেছেন, ‘বর্তমান পরিস্থিতি ভয়াবহ।’ প্রায় ৩৫ হাজার লোককে সরিয়ে নেওয়ার আদেশ দেওয়া হয়েছে এবং ৩০ হাজারকে সরে যাওয়ার সতর্কবার্তার অধীনে রয়েছে বলে জানান তিনি।

ড্যানিয়েল জানান, যাদের সরিয়ে নেওয়া হচ্ছে তাদের এবং অগ্নিনির্বাপকদের জন্য আশ্রয়ের তীব্র প্রয়োজন। আরও অস্থায়ী বাসস্থানের সংস্থান করার জন্য অপ্রয়োজনীয় ভ্রমণের নিষেধাজ্ঞার আদেশ দেওয়া হয়েছে। 

রয়টার্স জানিয়েছে, ব্রিটিশ কলম্বিয়ার প্রায় এক লাখ ৪০ হাজার বর্গ কিলোমিটার এলাকা দাবানলে পুড়ে গেছে। ব্যাপক খরার মতো পরিস্থিতির কারণে দাবানল শরৎ পর্যন্ত চলতে পারে বলে সরকারি কর্মকর্তারা আশঙ্কা প্রকাশ করেছেন।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়