ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

পাকিস্তানে দুটি আইন অনুমোদনে অস্বীকৃতি জানিয়েছেন প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৫, ২১ আগস্ট ২০২৩   আপডেট: ১২:২৬, ২১ আগস্ট ২০২৩
পাকিস্তানে দুটি আইন অনুমোদনে অস্বীকৃতি জানিয়েছেন প্রেসিডেন্ট

পাকিস্তানে বিতর্কিত দুটি আইন অনুমোদনে অস্বীকৃতি জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি। এ দুটি আইন পাস হলে সেনাবাহিনীর ক্ষমতা আরও বাড়বে।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) এক পোস্টে আরিফ আলভী লিখেছেন, সৃষ্টিকর্তা সাক্ষী, আমি অফিসিয়াল সিক্রেটস অ্যামেন্ডমেন্ট বিল-২০২৩ ও পাকিস্তান আর্মি অ্যামেন্ডমেন্ট বিল-২০২৩ এ স্বাক্ষর করিনি। কারণ, আমি এই আইনগুলোর সঙ্গে সহমত নই। সেগুলো অকার্যকর করার জন্য অফিসের কর্মীদের নির্ধারিত সময়ের মধ্যে আইনসভায় স্বাক্ষরবিহীন বিলগুলো ফেরত পাঠাতে বলেছিলাম। কিন্তু, আমি দেখেছি, কর্মীরা আমার ইচ্ছা এবং আদেশের অবমূল্যায়ন করেছে।

ওই দুই আইন অনুসারে, পাকিস্তানি সেনাবাহিনীর গোয়েন্দা কর্মকর্তাদের পরিচয় প্রকাশ করা অপরাধ। এজন্য শাস্তির বিধানও রাখা হয়েছে।

এদিকে, পাকিস্তানের অন্তর্বর্তীকালীন আইনমন্ত্রী আহমেদ ইরফান আসলাম সাংবাদিকদের বলেছেন, সংবিধান অনুসারে প্রেসিডেন্টের হাতে দুটি বিকল্প আছে—তিনি আইন দুটি অনুমোদন করবেন অথবা সুনির্দিষ্ট পর্যবেক্ষণ দিয়ে সংসদে ফেরত পাঠাবেন। কিন্তু, তিনি তা করেননি।

উল্লেখ্য, আরিফ আলভি দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সদস্য। দেশটির সংসদের উভয় কক্ষে পাস হওয়া ওই দুটি আইনের বিরোধিতা করেছে পিটিআই।

তথ্যসূত্র: বিবিসি

ঢাকা/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়