ঢাকা     শুক্রবার   ০৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২১ ১৪৩১

১ মাসের ব্যবধানে শ্রীলঙ্কার ভোক্তা মূল্যস্ফীতি কমেছে অর্ধেকের বেশি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৯, ২১ আগস্ট ২০২৩   আপডেট: ১৮:০১, ২১ আগস্ট ২০২৩
১ মাসের ব্যবধানে শ্রীলঙ্কার ভোক্তা মূল্যস্ফীতি কমেছে অর্ধেকের বেশি

মাত্র এক মাসের ব্যবধানে শ্রীলঙ্কার ভোক্তা মূল্যস্ফীতির হার অর্ধেকেরও বেশি কমেছে। এর ফলে দেশটির খাদ্যপণ্যের দাম বহুলাংশে কমেছে বলে সোমবার জানিয়েছে পরিসংখ্যান বিভাগ।

ন্যাশনাল কনজিউমার প্রাইস ইনডেক্সে বিস্তৃত পরিসরে খুচর মূল্যস্ফীতি তুলে ধরা হয় এবং প্রতি মাসে ২১ দিনের ব্যবধানে এই সূচক প্রকাশ করা হয়। 

জুন মাসে শ্রীলঙ্কার ভোক্তা মূল্যস্ফীতি ছিল ১০ দশমিক ৮ শতাংশ। জুলাইয়ে এটি কমে হয়েছে ৪ দশমিক ৬ শতাংশ।

আদমশুমারি ও পরিসংখ্যান বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, জুনে খাদ্য মুল্যস্ফীতি ২ দশমিক ৫ শতাংশ বেড়েছিল। তবে জুলাইয়ে তা ২ দশমিক ৫ শতাংশ কমেছে। অ-খাদ্য পণ্যগুলোর দাম জুলাই মাসে ১০ দশমিক ৯ শতাংশ বেড়েছে। এর আগের মাসে এটি বেড়েছিল ১৮ দশমিক ৩ শতাংশ।

জুন থেকে শ্রীলঙ্কার মুদ্রাস্ফীতি আগের মাসগুলোর তুলনায় দ্রুত কমতে শুরু করেছে। এর পাশাপাশি দেশটির মুদ্রা রুপিও শক্তিশালী হয়েছে। এর ফলে দেশটির জ্বালানি, বিদ্যুৎ এবং আমদানিকৃত খাদ্যের ব্যয় কমেছে।

২০২২ সালের শুরুর দিকে শ্রীলঙ্কার বৈদেশিক মুদ্রার রিজার্ভ সর্বনিম্ন পর্যায়ে চলে গিয়েছিল। এর ফলে দেশটিকে সাত দশকেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটের মুখে পড়তে হয়। গত মার্চে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছ থেকে ২৯০ কোটি ডলারের বেল আউট প্যাকেজ নিশ্চিত করে কলম্বো। 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়