ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

প্রথমবারের মতো মানুষের মস্তিস্ক থেকে বের করা হলো ৩ ইঞ্চি কৃমি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৫, ২৯ আগস্ট ২০২৩   আপডেট: ১৭:৪৮, ২৯ আগস্ট ২০২৩
প্রথমবারের মতো মানুষের মস্তিস্ক থেকে বের করা হলো ৩ ইঞ্চি কৃমি

বিশ্বে প্রথমবারের মতো মানুষের মস্তিস্ক থেকে তিন ইঞ্চি দীর্ঘ জীবন্ত কৃমি পাওয়া গেছে। অস্ট্রেলিয়ার ৬৪ বছর বয়সী এক নারীর মস্তিস্কে অস্ত্রোপচারের মাধ্যমে এই কৃমি বের করা হয়েছে বলে মঙ্গলবার জানিয়েছে বিবিসি।

ওই নারী কয়েক মাস ধরে পেটে ব্যথা, কাশি এবং রাতের ঘামের মতো উপসর্গে ভুগছিলেন। এর পাশাপাশি তিনি ভুলে যাওয়া এবং বিষন্নতাজনিত সমস্যায় ভুগছিলেন।

গত বছর ক্যানবেরায় অস্ত্রোপচারের সময় রোগীর মস্তিস্কের সামনের অংশ থেকে প্যাচানো বস্তু বের করেছিলেন। 

অপারেটিং সার্জন ডা. হরি প্রিয়া বান্ডি বলেন, ‘আমরা যা আশা করছিলাম তা অবশ্যই ছিল না। সবাই হতবাক হয়ে গেছে।’

২০২১ সালের জানুয়ারির শেষের দিকে ওই নারীকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সিটি স্ক্যানের পরে তার ‘মস্তিষ্কের ডানদিকের সামনের অংশে ক্ষতের মতো’ শনাক্ত হয়। কিন্তু তার অবস্থার কারণটি ২০২২ সালের জুনে বায়োপসির সময় ডা. বান্ডি শনাক্ত করেন।

কৃমিটি খুঁজে পাওয়া নিউরোসার্জন জানিয়েছেন, তিনি মস্তিষ্কের সেই অংশটি স্পর্শ করতে শুরু করেছিলেন যা স্ক্যানে অদ্ভুতভাবে দেখানো হয়েছিল।

তিনি বলেন, ‘আপনি এর চেয়ে অস্বাভাবিক কিছু দেখবেন না।...তারপর আমি সত্যিই কিছু অনুভব করতে সক্ষম হয়েছিলাম এবং আমি আমার চিমনি নিয়েছিলাম। আমি এটিকে টেনে বের করেছিলাম এবং ভাবছিলাম, ঈশ্বর!এটা কী? এটি নড়ছে!’

তিনি বলেন, ‘সবাই হতবাক হয়ে গিয়েছিল। আমরা যে কীটটি খুঁজে পেয়েছি তা মস্তিষ্কের বাইরে আনন্দের সাথে, বেশ জোরেশোরে চলাফেরা করছিল।’
 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়