ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

নৈশভোজের আমন্ত্রণপত্রে ‘ইন্ডিয়া’র পরিবর্তে ভারত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৪, ৫ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ২০:৪৪, ৫ সেপ্টেম্বর ২০২৩
নৈশভোজের আমন্ত্রণপত্রে ‘ইন্ডিয়া’র পরিবর্তে ভারত

জি-২০ সম্মেলনের নৈশভোজের আমন্ত্রণপত্রে ‘ইন্ডিয়া’র পরিবর্তে সংস্কৃত শব্দ ‘ভারত’ লিখেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার। এতে ধারণা করা হচ্ছে, মোদি সরকার আনুষ্ঠানিকভাবে দেশের নাম পরিবর্তন করতে পারে।

ভারতের রাষ্ট্রপতি কাউকে কোনো চিঠি লিখলে তাতে চিরাচরিতভাবে লেখা থাকে ‘প্রেসিডেন্ট অব ইন্ডিয়া’ কথাটি। কিন্তু ৯ সেপ্টেম্বর রাষ্ট্রপতি ভবনে জি-২০ নেতাদের নৈশভোজের আমন্ত্রণপত্রে লেখা হয়েছে ‘প্রেসিডেন্ট অব ভারত।’

এক কোটি ৪০ লাখেরও বেশি মানুষের দেশটি আনুষ্ঠানিকভাবে ইন্ডিয়া ও ভারত নামে পরিচিত। তবে ইন্ডিয়া নামটি অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক উভয় ক্ষেত্রেই সর্বাধিক ব্যবহৃত হয়। হিন্দুস্তান নামটিও প্রায়ই সাহিত্য ও সাংস্কৃতি ক্ষেত্রে ব্যবহার করা হয়।

ভারত হল একটি প্রাচীন সংস্কৃত শব্দ। অনেক ইতিহাসবিদ বিশ্বাস করেন, এই নামটি প্রাচীন হিন্দু গ্রন্থের সময়কালের। শব্দটি ভারতের জন্য একটি হিন্দি বিকল্প হিসাবেও ব্যবহৃত হয়।

মোদির ডানপন্থী ভারতীয় জনতা পার্টির (বিজেপি) কর্মকর্তারা নামকরণের পরিবর্তনকে সমর্থন করেছেন। তাদের যুক্তি, ইন্ডিয়া নামটি ব্রিটিশ ঔপনিবেশিকরা প্রবর্তন করেছিল এবং এটি ‘দাসত্বের প্রতীক।’

বিজেপি দীর্ঘদিন ধরে ভারতের মুঘল ও ঔপনিবেশিক আমলের সাথে সম্পর্কিত নাম মুছে ফেলার চেষ্টা করছে। সাংবিধানিকভাবে ধর্মনিরপেক্ষ ভারত থেকে একটি জাতিগত হিন্দু রাষ্ট্র গঠনের লক্ষ্যে জাতীয়তাবাদী এজেন্ডা অনুসরণ করার অভিযোগ রয়েছে মোদির সরকারের বিরুদ্ধে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়