ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

দিল্লির রাস্তা থেকে ধরা হচ্ছে শত শত কুকুর

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩২, ৭ সেপ্টেম্বর ২০২৩  
দিল্লির রাস্তা থেকে ধরা হচ্ছে শত শত কুকুর

ভারতের রাজধানী দিল্লির রাস্তায় ঘোরাফেরা করা শত শত কুকুরকে ধরে আশ্রয়কেন্দ্রে পাঠানো হচ্ছে। জি-২০ সম্মেলন শুরু হওয়ার আগেই এসব কুকুরকে রাস্তা থেকে সরিয়ে নেওয়া হচ্ছে। বৃহস্পতিবার রয়টার্স এ তথ্য জানিয়েছে।

এর আগে গত সপ্তাহে শহরের অনেক বস্তি উচ্ছেদ করা হয়েছৈ। এছাড়া দিল্লির সড়কগুলোতে ঘুরে বেড়ানো বানরদের ভয় দেখানোর জন্য রাজধানী জুড়ে রাগান্বিত মুখভঙ্গির এশিয়াটিক বানর (ল্যাঙ্গুর) এর কাটআউট স্থাপন করা হয়েছে। মূলত শহরজুড়ে থাকা ছোট রেসাস ম্যাকাক জাতের বানরগুলোর যাতে সম্মেলন চলাকালীন কোনরকম উপদ্রব করতে না পারে, সেজন্যই এই উদ্যোগ।

৯-১০ সেপ্টেম্বর ভারতের রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে জি২০ জোটের শীর্ষ সম্মেলন। সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী রিশি সুনাক, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা উপস্থিত থাকবেন। 

দিল্লি মিউনসিপ্যাল কর্পোরেশন (এমসিডি) বেনামি কুকুর অপসারণের ব্যাপারে সরাসরি কোনো মন্তব্য করেনি। তবে তারা শুধু জানিয়েছে, কুকুরগুলোকে ‘শুধুমাত্র জরুরি প্রয়োজনের ভিত্তিতে’ সরিয়ে নেওয়া হচ্ছে।

বেনামি কুকুরগুলো ধরার জন্য অ্যাম্বুলেন্স ব্যবহার করা হচ্ছে। এই অ্যাম্বুলেন্সগুলোতে ‘অন ডিউটি জি-২০’ লেখা রয়েছে।

সরকারি তথ্য অনুসারে, দিল্লিতে ৬০ হাজারেরও বেশি বেনামি কুকুর রয়েছে। দিল্লির প্রায় ২ কোটি বাসিন্দার অনেকেই এই কুকুরগুলোতে খাওয়ান বা প্রতিপালন করেন। এই কুকুরদের আক্রমণের ঘটনা অবশ্য অস্বাভাবিক নয়।

প্রাণি কর্মীরা জানিয়েছেন, ‘নেট ক্যাচিং বা হ্যান্ড ক্যাচিং’ এর মতো পদ্ধতি ব্যবহার না করে ‘অমানবিক পদ্ধতিতে’ গত সপ্তাহ থেকে কুকুরগুলো ধরা শুরু হয়। বিমানবন্দর এবং জি-২০ সম্মেলনের ভেন্যুর মতো এলাকা থেকে এ পর্যন্ত প্রায় এক হাজার কুকুরকে আটক করা হয়েছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়