ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

লিবিয়ায় মৃতের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৩, ১৩ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১৬:১৫, ১৩ সেপ্টেম্বর ২০২৩
লিবিয়ায় মৃতের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে

লাশের পর লাশ জমে আছে লিবিয়ার ডেরনা শহরে। পুরো শহরে জমে আছে পানি, কাদার স্তূপ এবং ছড়িয়ে ছিটিয়ে আছে বাড়িঘরের ধ্বংসস্তূপ। সব জায়গায় মৃতদেহের ছড়াছড়ি। ঘূর্ণিঝড় ড্যানিয়েলের তাণ্ডবে গত তিন দিনে মৃত্যুর সংখ্যা সরকারি হিসাবে পাঁচ হাজার ৩০০ ছাড়িয়েছে।

লিবিয়ার পূর্বাঞ্চলীয় প্রশাসন জানিয়েছে, শুধুমাত্র ডেরনাতেই পাঁচ হাজার ৩০০ মৃত শনাক্ত হয়েছে। এই সংখ্যা আরও বাড়তে পারে এবং এমনকি দ্বিগুণ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এখনও পর্যন্ত প্রায় ১০ হাজার মানুষ নিখোঁজ রয়েছে।

পূর্ব লিবিয়ার প্রশাসনের বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী হিচেম চকিউয়াত জানিয়েছেন, ডেরনার সমুদ্র ‘প্রতিনিয়ত কয়েক ডজন মৃতদেহ তীরে নিয়ে আসছে।’

জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা জানিয়েছে, লিবিয়ার বন্যা কবলিত এলাকায় অন্তত ৩৪ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। এর মধ্যে শুধু ডেরনাতেই বাস্তুচ্যুত হয়েছে ৩০ হাজার মানুষ।

গত ৪ সেপ্টেম্বর গ্রিসের উপকূলে ভূমধ্যসাগরে তৈরি হয় ঘূর্ণিঝড় ড্যানিয়েল। রোববার ঝড়টি আছড়ে পড়ে লিবিয়ার উপকূলে। ড্যানিয়েল-এর তাণ্ডবে লন্ডভন্ড হয়ে যায় আল-বায়দা, আল-মার্জ, তোবরুক, বাতাহ, বেনগাজির মতো শহর। তবে সবচেয়ে ভয়াবহ অবস্থা হয় ডেরনার।

বিমান পরিবহন মন্ত্রী হিচেম চকিউয়াত মঙ্গলবার বলেছিলেন, ‘শহরের ২৫ শতাংশ স্রেফ মুছে গিয়েছে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়