ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

উনের সফরে কী পেলো উত্তর কোরিয়া ও রাশিয়া?

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩১, ১৩ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ২১:৪৭, ১৩ সেপ্টেম্বর ২০২৩
উনের সফরে কী পেলো উত্তর কোরিয়া ও রাশিয়া?

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন বুধবার তার দুদিনের রাশিয়া সফর শেষ করেছেন। আন্তর্জাতিকভাবে বিচ্ছিন্ন দেশটির শীর্ষনেতার পশ্চিমা নিষেধাজ্ঞা কবলিত রাশিয়া সফর নিয়ে দুদিন ধরেই ব্যাপক গুঞ্জন চলছে আন্তর্জাতিক মহলে। আলোচনার অন্যতম প্রধান বিষয় ছিল, উনের এই সফরে উত্তর কোরিয়া ও রাশিয়া কী পেলো।

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ-এর সাবেক বিশ্লেষক এবং পরামর্শক সংস্থা এলএমআই-এর নীতির নেতৃত্বদানকারী সু কিম জানিয়েছেন, এই সফরে উভয় দেশের জন্যই ব্যবহারিক এবং প্রতীকী লাভ হয়েছে। কার্যত রাশিয়া আর্টিলারি শেল এবং মিসাইল পাচ্ছে উত্তর কোরিয়ার কাছ থেকে। অপরদিকে রাশিয়ার কাছ থেকে উত্তর কোরিয়া খাদ্য ও প্রযুক্তি সহায়তা পাবে। এই প্রযুক্তি সহযোগিতা উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিকাশে সহায়তা করতে পারে।

প্রতীকীভাবে উভয় দেশ মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়ার মধ্যে ক্রমবর্ধমান নিরাপত্তা সহযোগিতার বিপরীতে নিজেদের মধ্যে জোট বাঁধলো।

সু কিম বিবিসিকে বলেন, ‘পিয়ংইয়ং হয়তো ওয়াশিংটন ও সিউলকে দেখাতে চাইবে যে তারও এমন বন্ধু আছে যাদের উপর তারা এই অঞ্চলে নির্ভর করতে পারে। এটি আসলেই সুবিধার সম্পর্ক।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়